বৈশাখে ত্বকের যত্ন

বৈশাখে ত্বকের যত্ন

SHARE
Skin care before baishakh

আসছে পহেলা বৈশাখ। সেই সাথে দরজায় কড়া নাড়ছে প্রচণ্ড গরম, উষ্ম আবহাওয়ার। তাই ত্বকের আগে ভাগেই কিছুটা বাড়তি যত্নের প্রস্তুতি নিতে হবে। তাছাড়া পহেলা বৈশাখে নিজেকে নতুন করে সাজিয়ে তুলতে নতুন পোশাক, গহনা, ঘর সাজানো- সব কিছু নিয়েই ব্যস্ত সবাই। ব্যবসায়ীরা ব্যস্ত তাদের নতুন বছরের নতুন খাতা ‘হালখাতা’ খোলার আয়োজনে। সারাদিনের হইহুল্লোর ও ঘুরাঘুরির প্লেন ইতোমধ্যেই করে ফেলেছে সবাই। কিন্তু এর সব কিছুর জন্য সবার আগে চাই ত্বকের সঠিক পরিচর্যা। না হলে বৈশাখের প্রথম দিনটাই মাটি হয়ে যেতে পারে আপনার। আর বছরের প্রথম দিনটা মাটি মানে পুরো বছরটাই যে উচ্ছন্নে যাওয়ার সামিল তা আর বলার অপেক্ষা রাখে না। তাই নিজের দিকে দৃষ্টি দিন এখনই যাতে এই পিচগলা রোদ্দুরেও সারাদিন আপনাকে দেখায় উজ্জ্বল, প্রাণবন্ত। তাহলে এই বৈশাখে কেমন হবে আপনার ত্বকের যত্ন সেই সম্পর্কে জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য-

# গরমের সময় ত্বকের মরা কোষ উঠিয়ে রক্ত সঞ্চালন বাড়াতে ত্বক পরিষ্কার রাখা খুবই জরুরী। তাই ত্বক পরিষ্কার রাখতে ৪-৫ চামচ বেসনের সঙ্গে ১ চামচ হলুদ, ৫-৬ ফোঁটা গোলাপজল ও দুধ মিশিয়ে ফেইস প্যাক তৈরি করে ত্বকে লাগাতে পারেন। ১/২ ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন। এটি প্রতিদিন ব্যবহারে সকল মরা কোষ উঠে আপনাকে উপহার দিবে উজ্জ্বল, সজীব ত্বক। এছাড়া পেঁপে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ভালো কাজ করে। তাই ত্বক পরিষ্কার করতে ২ টেবিল চামচ ব্লেন্ড করা পেঁপের সঙ্গে ১ চা চামচ মধু ও ১টি ডিমের সাদা অংশ মিশিয়ে ফেইস প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। তারপর নিজের ফলাফল নিজেই দেখে নিন।

# রোদে ত্বকের পোড়া ভাব দূর করতে বেসন বেশ কার্যকরী। সাথে টক দই ও লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকে মসৃণতা ও উজ্জ্বলতা ফিরে এসেছে।

# সপ্তাহে চারদিন হারবাল উপটানের সাথে টক দই মিশিয়ে সারা শরীরে মাখিয়ে নিন। তারপর ১০ মিনিট রেখে ঘষে নরম কাপড় দিয়ে তুলে ফেলুন। দেখবেন ত্বক অনেকটা উজ্জ্বল হয়ে গিয়েছে।

# গরমে ত্বক স্বাভাবিক রাখতে ১ টেবিল চামচ কুড়ানো শসার সাথে ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ১৫-২০ মিনিট ত্বকে লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ প্যাকটি ব্যবহারে ত্বক হয়ে উঠবে আরো সতেজ। এছাড়া ত্বক ভালো রাখতে পুষ্টিকর খাবার, ব্যায়াম ও পর্যাপ্ত ঘুম খুবই জরুরি।

# বাতাসে উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকেও এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে। সূর্যের তাপ এবং অতিরিক্ত ধুলোবালির কারণে এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন। আর তাই গরমের সময়ও ময়েশ্চারাইজার ব্যবহার বন্ধ করা উচিত না। কারণ ময়েশ্চারাইজার ত্বকে আর্দ্রতা জোগানোর পাশাপাশি ত্বককে নরম রাখতে সাহায্য করে। কারণ সাধারণ ময়েশ্চারাইজার গরমে ব্যবহার করলে শরীরে বেশি পানি উৎপন্ন হয় যা আপনার পরনের কাপড় নষ্ট করে দিতে পারে। তাই গরমের সময় ত্বকের যত্নে ওয়াটার বেজ ময়েশ্চারাইজার ব্যবহার করাটাই শ্রেয়।

# ত্বক ভালো রাখতে প্রচুর পরিমাণে ফলমূল, শাকসবজি খাওয়ার কোনো বিকল্প নেই। সেই সাথে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।