বৈশাখে ঘরের পরিচ্ছন্নতা

বৈশাখে ঘরের পরিচ্ছন্নতা

SHARE
House decoration in Baiskakh

বাংলা নতুন বছরকে বরণ করে নিতে ভোরেই ঘর থেকে বের হয়ে যাবেন অনেকে। কেউ আবার সকাল থেকেই ঘর গোছানোর কাজে লেগে যাবেন কেননা রাতে রেখেছেন ঘরোয়া পার্টি। কারো আবার নববর্ষের বিকালটা কাটবে বন্ধুদের সঙ্গে আড্ডায়। এমন বৈচিত্র্যে ভরা যখন বর্ষবরণের আয়োজন, তখন ঘরদোরে প্রচলিত আর একঘেয়ে সাজের বদলে যোগ করতে পারেন বৈচিত্র্য। বছরের প্রথম দিনটা হোক একটু বেশি আয়োজনে ঘেরা। আসুন জেনে নিই খুব কম সময়ে আর সহজে ঘরের পরিচ্ছন্নতা সম্পর্কেঃ

প্রথমে ঘরটা ঝেরেমুছে নিন। রুমে থাকা ফ্যানেও ময়লার আস্তর জমে যায় তাই সেদিকেও খেয়াল দিন। এর পাশাপাশি ভ্যাকিউম ক্লিনার দিয়েও আপনি আপনার ঘরের কোনায় জমা ময়লাগুলোও পরিষ্কার করে নিতে পারেন।

ঘরের পর্দাতে আনতে পারেন রঙের তারতম্য। ঘরের দেয়ালের সাথে মিলিয়ে নতুন করে নববর্ষকে উল্লেখকরে ঘরে টানাতে পারেন আপনার পছন্দের পর্দা।

ঘরের আসবাবপত্রের মধ্যে আলমারি, ড্রেসিং টেবিল, টি-টেবিল ঝেরে মুছে রাখুন। ঘরে জমে থাকা কাপর কোথাও স্তুপ করে ফেলে রাখবেন না। এটি ঘরকে বাজে ভাবে উপস্থাপন করে। তাই ঘরে জমে থাকা কাপড় পরিষ্কার করে আলাদাভাবে তাকে উঠিয়ে রাখুন।

সোফাসেটের বেলায় রুম বুঝে ছোট কিংবা বড় সেট কিনতে পারেন নতুন বছরকে মাথায় রেখে।

এর পরেই আসে ফ্লোরের কথা। বেশিরভাগ বাড়িগুলোতেই এখন ফ্লোরে টাইলস ব্যবহার করে হয়। আর যত্নের অভাবে তা খুব সহজেই কালো আর দাগে ভরে যায়। তাই নতুন বছর আসার আগে ভাগেই তাকে মুছে নতুন করে তুলুন।

এবার আসা যাক রান্না ঘরের দিকে। রান্না ঘর মূলত একটি ঘরের প্রাণকেন্দ্র। তাই রান্না ঘরের চাই প্রকৃত পরিচ্ছন্নতা। বৈশাখে নানা ঝামেলা থাকে আর তার সাথে মুখরোচক সব রান্না। তাই আগে থেকে কোন পাত্রে রান্না করবেন, কী ধরনের বাটি, বোল, প্লেট প্রয়োজন তার একতা লিস্ট করে নয়ে একটি আলাদা তাকে সাজিয়ে নিন। যেন তা আপনি বৈশাখের সময় খুব সহজেই হাতের কাছে পেয়ে যান। আর খেয়াল রাখুন যাতে তা ঠিক ভাবে ধোয়ামোছা থাকে।

খাবার টেবিলে নতুন টেবিল ক্লথ ব্যবহার করতে পারেন।