বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি: ইউজিসির সতর্কতা

বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি: ইউজিসির সতর্কতা

SHARE
UGC-private versity admission

বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি: ইউজিসির সতর্কতা, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আবারও সতর্কতা জারি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এইচএসসির ফল প্রকাশের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

আগামী ২৩ জুলাই এইচএসসির ফল প্রকাশের কথা রয়েছে। সে লক্ষ্যে পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রস্তুতিও নিতে শুরু করেছেন শিক্ষার্থীরা। পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির ইচ্ছা থাকলেও সুযোগ না হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন অনেকে।

ইউজিসি সূত্র জানিয়েছে, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ৯০টি। এর মধ্যে ৮৫টি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলছে। এসব বিশ্ববিদ্যালয়ে সাড়ে তিন লাখের বেশি শিক্ষার্থী অধ্যায়ন করছেন। এছাড়া বিভিন্ন জটিলতায় পাঁচটি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম এখনও শুরু হয়নি।

সূত্র আরো জানায়, চলতি বছর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতকে প্রায় দুই লাখ আসন রয়েছে। তবে অনেক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নানা অভিযোগ থাকায় ইউজিসি সেসব বিশ্ববিদ্যালয় কালো তালিকাভুক্ত করেছে। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হতে ইউজিসি থেকে এর আগেও শিক্ষার্থীদের সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, শিক্ষার্থীদের স্বার্থের কথা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যায়ে ভর্তি হওয়ার আগে সতর্কতা হিসেবে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এইচএসসির ফল প্রকাশের পর আবারও বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখায় অনেক ব্যয় হয়। সেখানে অনেক দরিদ্র পরিবারের সন্তানরাও পড়ালেখা করে। তাই কেউ যাতে অনুমোদিত বা কালো তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে প্রতারিত না হয়, সেজন্য ইউজিসি থেকে সতর্কতা জারি করা হয়।

আগামী ২৩ বা ২৪ জুলাই এ বিষয়ে আরও একটি বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ইউজিসির ওয়েবসাইটে এসব বিজ্ঞপ্তি পাওয়া যাবে।

ইউজিসির ওয়েবসাইটে বৈধ বিশ্ববিদ্যালয়ের তালিকা রয়েছে। ভর্তির আগে ওয়েবসাইট দেখার পরামর্শও দিয়েছেন চেয়ারম্যান।

 

LEAVE A REPLY