বেনজির হত্যা মামলা, মুশাররফের দণ্ড

বেনজির হত্যা মামলা, মুশাররফের দণ্ড

SHARE
Benazir murder case, Musharraf's sentence

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যা মামলায় বিপাকে পড়েছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মুশাররফ। তাকে পলাতক ঘোষণা করে তার সব সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন রাওয়ালপিন্ডির অ্যান্টি-টেরোরিজম কোর্ট (এটিসি)। এছাড়া সাবেক এ প্রেসিডেন্টকে পলাতক সাব্যস্ত করে তার বিরুদ্ধে স্থায়ী গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার এ রায় ঘোষণা করা হয়। তবে এ রায় প্রত্যাখ্যান করেছেন বেনজিরের ছেলে বিলাওয়াল ভুট্টো। বিলাওয়াল দেশটির প্রধান বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

রায়ে নিষিদ্ধঘোষিত সংগঠন তেহরিক ই তালিবানের পাঁচ সদস্যকে মামলা থেকে খালাস দেওয়া হয়েছে। এ ছাড়া দোষী সাব্যস্ত দুই পুলিশ কর্মকর্তাকে ১৭ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

যে দুজনকে ১৭ বছর করে দণ্ডাদেশ দেওয়া হয়েছে, তাঁরা হলেন সাউদ আজিজ ও খুররম শাহজাদ। বেনজির হত্যাকাণ্ডের সময় সাউদ আজিজ রাওয়ালপিন্ডির পুলিশ প্রধানের দায়িত্বে ছিলেন। আর রাওয়াল টাউনের এসপির দায়িত্বে ছিলেন খুররম শাহজাদ। দায়িত্বে অবহেলার দায়ে তাঁদের এই সাজা দেওয়া হয়েছে।

২০০৭ সালের ২৭ ডিসেম্বর বন্দুক ও বোমা হামলায় নিহত হন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। রাওয়ালপিন্ডি শহরে একটি নির্বাচনী প্রচারণা শেষ করার একটু পরেই তাঁর ওপর এই হামলা চালানো হয়। হামলায় পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ২৩ কর্মী নিহত হন। সেইসময় রাষ্ট্রপতি ছিলেন জেনারেল পারভেজ মোশাররফ।

LEAVE A REPLY