বীরপ্রতীক কাকন বিবিকে চলচ্চিত্রে সিমলা

বীরপ্রতীক কাকন বিবিকে চলচ্চিত্রে সিমলা

SHARE
Shimla role on Bir Protik Kakon Bibi বীরপ্রতীক কাকন বিবিকে

সিলেটের মুক্তিযোদ্ধা বীরপ্রতীক কাকন বিবিকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন পরিচালক শহীদুল হক খান। মঙ্গলবার এফডিসিতে ছবিটির মহরত অনুষ্ঠিত হয়েছে। চলচিত্রে অভিনয় করবেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী সিমলা।

মঙ্গলবার বিএফডিসিতে চলচ্চিত্রটির মহরত অনুষ্ঠিত হয়। চলচ্চিত্র প্রসঙ্গে অভিনেত্রী সিমলা বলেন, এ সিনেমাটিতে মুক্তিযুদ্ধে নারীদের অবদান তুলে ধরা হবে। আর সেই চরিত্রটিই আমি করছি। বিষয়টি খুব ভালো লাগছে। আমি এমনিতেই কাজ একটু কম করে থাকি। তবে কাকন বিবির মতো কাজের জন্য বছরের পর বছর অপেক্ষায় থাকি।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার জিরারগাঁও গ্রামের বাসিন্দা মুক্তিযোদ্ধা কাঁকন বিবি। নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ২১ মার্চ রাতে ১০৩ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

১৯৭১ সালে ৩ মাস বয়সী মেয়ে সখিনাকে রেখে মুক্তিযুদ্ধে যান কাঁকন বিবি। প্রথমে মুক্তিযুদ্ধের পক্ষে গুপ্তচরের কাজ করলেও পরবর্তী সময়ে সম্মুখযুদ্ধে অংশ নেন তিনি। পাক বাহিনীর হাতে আটক হয়ে নির্যাতনের শিকারও হয়েছেন এই যোদ্ধা। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করলেও তা গেজেট আকারে প্রকাশিত না হওয়ায় নামের পাশে এই খেতাবটি জোটেনি এই মুক্তিযোদ্ধার।