বিয়ের আগে বরের প্রস্তুতি

বিয়ের আগে বরের প্রস্তুতি

SHARE
Biyete-borer-sajguj

বিয়ে মানুষের জীবনে একটি অতি আকাঙ্ক্ষিত বিষয়। তবে বিয়ের সময় যত সামনে আসতে থাকে ততই  বাড়তে থাকে ব্যস্ততা। আর তাতে অনেকসময় ঠিকভাবে প্রস্তুতি নেয়া সম্ভব হয় না বরের। চারিদিকের নানা কাজের চাপে শেষমেশ দেখা যায় নিজের প্রতিই আর নজর দেওয়া হয়নি। আর তাই বিয়ের আগে চাই কিছু প্রস্তুতি। অনেকে মনে করেন বিয়েতে কেবল মেয়েদেরই প্রস্তুতির প্রয়োজন আছে। কিন্তু ব্যাপারটা আসলে তেমন নয়, ছেলেদেরও সমানভাবে প্রয়োজন রয়েছে প্রস্তুতির।

ত্বকের যত্ন

বিয়ের আগে ছেলেদের ত্বকের যত্ন নেওয়া বেশ জরুরি। স্বাভাবিকভাবেই ছেলেদের ত্বক কিছুটা রুক্ষ হয়ে থাকে। আর তাই বিয়ের আগে সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার স্ক্রাব করুন। এখন বাজারে অনেক রকমের স্ক্রাব পাওয়া যায়। বিশেষ করে গ্লিসারিন, সাইট্রিক এসিড, এগুলো ছেলেদের ত্বকের জন্য খুব ভালো। এটি ত্বকের ভেতর থেকে ময়লা পরিষ্কার করে ত্বককে করে তোলে মসৃণ আর উজ্জ্বল।

চুলের যত্ন

ছেলেদেরকে দিনের একটি বড় সময় কাটাতে হয় বাইরের রোদ এবং ধুলাবালিতে। যার প্রভাব পড়ে চুলে। ফলে দেখা দেয় চুল পড়া, চুলে খুশকিসহ নানা সমস্যা। আর তাই বিয়ের আগে এই সমস্যাগুলো থেকে মুক্ত থাকতে চুলের যত্নে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। এটি খুশকির সমস্যা দূর করে নতুন চুল গজাতে সাহায্য করে।

এছাড়া চুলের রক্ষতা দূর করতে ব্যবহার করতে পারেন ঘরোয়া একটি প্যাক। ১ টেবিল চামচ মধু, লেবুর রস আর অলিভ ওয়েল মিশিয়ে নিন। এবার তা চুলে মাখিয়ে ২৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি আপনার চুলকে করে তুলবে আরো সিল্কি ও মোলায়েম।

খাদ্যাভাস

খাবারের তালিকায় আনুন কিছুটা পরিবর্তন। এই সময় তেল-চর্বিযুক্ত খাবার না খাওয়াই ভালো। আর এর পাশাপাশি ভিটামিন যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। সকালে ঘুম থেকে উঠে হাঁটার অভ্যাস গড়ে তুলতে পারেন। ধূমপানের অভ্যাস থাকলে চেষ্টা করুন তা পরিহার করার।

ঘুম

বিয়ের আগে পর্যাপ্ত ঘুমের ব্যাপারটা খুবই জরুরি। পরিবার, বন্ধু এবং আশেপাশের মানুষদের সময় দিতে দিতে দেখা যায় ঘুমই ঠিক মতো হচ্ছে না। যা মারাত্মকভাবে  ক্ষতিকর আপনার স্বাস্থ্যের জন্য।

যতই ব্যস্ত থাকুন সময় রাখুন নিজের জন্য। নিজেকে ধীরে ধীরে মানসিকভাবে প্রস্তুত করুন। নিজের মাঝে আত্মবিশ্বাস গড়ে তুলুন এবং বিয়ের এই সুন্দর মুহূর্তকে নিজের মাঝে ধারণ করুন।