বিশ্ব নৃত্য দিবস আজ

বিশ্ব নৃত্য দিবস আজ

SHARE
World dance day

নাচ হচ্ছে পারফর্মিং আর্টের সব থেকে আকর্ষণীয়, দৃষ্টিনন্দন, মোহনীয় আর্ট- যা মানুষকে ছুঁয়ে যায় সহজে। মানুষের সহজাত এই প্রবৃত্তি সব দেশের প্রায় সব সংস্কৃতি ও কৃষ্টিতে বিদ্যমান। কখনো কখনো নাচ হয়ে ওঠে প্রতিবাদের ভাষা, প্রেম-ভালোবাসার ভাষা, রাগ-অনুরাগের ভাষা। আজ ২৯ এপ্রিল, বিশ্ব নৃত্য দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে দেশের নৃত্য সংগঠনগুলো দিনব্যাপী উদযাপন করবে দিবসটি। ১৯৯২ সালে দিবসটি ইউনেস্কোর স্বীকৃতি লাভ করার পর ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব নৃত্য দিবস।

নৃত্য হচ্ছে মানুষের মনোজাগতিক প্রকাশভঙ্গি। কেননা নৃত্য ও এর ভাষা কাজ করে একসূত্রে। নৃত্য শব্দটি সাধারণত শারীরিক নড়াচড়ার প্রকাশভঙ্গিকে বোঝায়। এ প্রকাশভঙ্গি সামাজিক, ধর্মীয় কিংবা মনোরঞ্জন ক্ষেত্রে দেখা যায়। নৃত্য প্রদর্শনী দেখলে মানুষ তার যোগাযোগের বিভিন্ন আঙ্গিকের সঙ্গে তুলনা করে। কেননা নৃত্য এবং ভাষা একসূত্রে গাঁথা।

‘বিশ্ব নৃত্য দিবস’ উপলক্ষে আজ সকালে অনুষ্ঠিত হয় নৃত্যবিষয়ক কর্মশালা। কর্মশালাটি শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন থেকে বের হয়ে মূল মিলনায়তনে এসে শেষ হয়।

দিবসটি ঘিরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলমান সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা শেষ হচ্ছে আজ। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের আজ সমাপনী অনুষ্ঠানে থাকবে আলোচনা, সম্মাননা প্রদান ও নৃত্য পরিবেশনা। এ ছাড়া সন্ধ্যায় একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দন মঞ্চে অনুষ্ঠিত হবে নৃত্যানুষ্ঠান। নৃত্যাঞ্চল আয়োজিত এই নৃত্যসন্ধ্যায় অংশ নেবে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ১৯৯২ সালে দিবসটি ইউনেসকোর স্বীকৃতি লাভ করে। এরই ধারাবাহিকতায় ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে পালিত হয়ে আসছে বিশ্ব নৃত্য দিবস।