বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার আবিষ্কার করেছে আইবিএম

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার আবিষ্কার করেছে আইবিএম

SHARE
IBM invented the world's smallest computer বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার

ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম) বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম কম্পিউটার উন্মোচন করেছে। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি ‘আইবিএম থিংক ২০১৮’ শীর্ষক বার্ষিক সম্মেলনে এটি উন্মোচন করে। এই কম্পিউটার এতই ক্ষুদ্র যে আঙুলের ডগায় তাকে দেখতে এক ফোঁটা কালির মতো মনে হয়, এটি আকারে একদানা লবণের চাইতেও ছোট। খবর টাইমস অব ইন্ডিয়া।

১৯ মার্চ থেকে ২২ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে আইবিএমের নিজস্ব সম্মেলন ‘আইবিএম থিঙ্ক ২০১৮’ চলাকালে এই কম্পিউটারের তথ্য প্রকাশ করা হয়, জানিয়েছে ম্যাশেবল।

তবে আকারে ছোট হলেও কম্পিউটারটির ক্ষমতা সে তুলনায় অনেক। পূর্ণ ক্ষমতার প্রসেসর, মেমোরি এবং অন্তত ১ মিলিয়ন ট্রানজিস্টর আছে এতে। ১৯৯০ সালের এক্স৮৬ চিপের সমান কাজ করতে পারে এই কম্পিউটারটি। সে সময়ের চিপগুলো আকারে অনেকগুণ বড় ছিল। মাইক্রোস্কোপ দিয়ে এই কম্পিউটারকে দেখতে হয়, ফলে তা তৈরির খরচটাও কম। ১০ সেন্ট বা প্রায় ৮৩ টাকা খরচ হবে এমন একটি কম্পিউটার তৈরিতে।

IBM invented the world's smallest computer

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গেই প্রায় সমস্ত কম্পিউটিং সংস্থাই ন্যানো টেকনোলজির দিকে মন দিয়েছে। অর্থাৎ, কত সহজে ছোট আকারের যন্ত্রতে উচ্চক্ষমতা সম্পন্ন প্রযুক্তি ব্যবহার করা যায়, তারই গবেষণা চলছে নিরন্তর। আর সেই গবেষণার ফল হিসাবেই ওঠে আসছে একের পর এক আশ্চর্য আবিষ্কার।