বিফ রেজালা

বিফ রেজালা

SHARE
Beef rejala

ঈদ আনন্দের একটা বড় অংশ জুড়ে থাকে মজার মজার সব খাবার। মা, কাকিমার হাতের দারুণ সব রান্নার স্বাদ পেতে এই দিনটির জন্যই যেন সবাই মুখিয়ে থাকেন। ঈদ মানেই স্পেশাল সব রান্না। বিফ রেজালা ভাল লাগে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আর তাই তৈরি করতে পারেন সবার পছন্দের বিফ রেজালা। রইলো রেসিপি-

প্রয়োজনীয় উপকরণ :

গরুর মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, হলুদ বাটা ১ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে বাটা ২ চা চামচ, এলাচি ৪টা, দারুচিনি ২ সে.মি. করে ৩ টুকরা, টক দই ১/২ কাপ, কাঁচা মরিচ ১৬টি, পোস্ত দানা বাটা ১ টেবিল চামচ, তেল ১/২ কাপ।

প্রস্তুতপ্রণালি :

পোস্ত দানা ও কাঁচা মরিচ বাদে সব উপকরণ (মশলা) একসঙ্গে ভালো করে মাংসে মাখান। মাখানো মাংস ১০-১৫ মিনিট ঢেকে রাখুন। এবার ঢাকনাসহ মাংসের পাতিল চুলায় দিন। নাড়তে থাকুন। ফুটে উঠলে জ্বাল কমিয়ে দিন, এ অবস্থায় মাংস কষান। মাঝে মাঝে নেড়ে দিবেন। এ সময় চুলার আঁচ কমানো থাকবে। মাংস সেদ্ধ হলে পোস্তদানা ও কাঁচা মরিচ দিন। আধা কাপ পানি দিয়ে মৃদু আঁচে দমে রাখুন। পানি বেশি দিতে হবে না, কারণ মাংস থেকেও পানি বের হবে। মাখা মাখা হয়ে তেল উপরে উঠলে চুলা থেকে নামিয়ে নিন।

 

LEAVE A REPLY