বিধবা বিয়ে করলেই পুরস্কার ২ লাখ রুপি!

বিধবা বিয়ে করলেই পুরস্কার ২ লাখ রুপি!

SHARE
Widows marriage get two lakh rupees!

বিধবা নারীদের ফের বিয়ে দেওয়ার প্রথা চালু করতে নিজ ছেলেকে স্বামীহারা মেয়ের সঙ্গে বিয়ে দিয়েছিলেন ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগর। ব্রিটিশ ভারতে বিধবা বিয়ে প্রথা চালু করতে প্রধান ভূমিকা রাখেন এই সংস্কারক। কিন্তু সেই ভারতে এখনো বিধবা বিয়েকে হেয় দৃষ্টিতে দেখা হয়। বিধবা বিয়েতে উৎসাহ দিতে একটি প্রকল্প চালু করতে যাচ্ছে ভারতের মধ্যপ্রদেশ সরকার। প্রকল্প অনুযায়ী, কোনো বিধবা নারীকে বিয়ে করলে ২ লাখ রুপি দেওয়া হবে স্বামীকে। মধ্যপ্রদেশ সরকারের সামাজিক ন্যায় বিভাগ জানায়, এ ক্ষেত্রে কনের বয়স ৪৫ বছরের কম হতে হবে।

এ প্রকল্প বাস্তবায়নের জন্য রাজ্য সরকারের মোট ২০ কোটি রুপি বরাদ্দ রয়েছে। তবে এই বিয়ের ক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। বিধবা নারীর বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে। আর যে পুরুষ ওই বিধবা নারীকে বিয়ে করবেন, তাঁর প্রথম বিয়ে হতে হবে। বিয়ে নথিভুক্ত করতে হবে জেলা কালেক্টরেট অফিসে। পঞ্চায়েত বা স্থানীয় কোনো সংস্থায় তা নথিভুক্ত করা যাবে না।

গত জুলাই মাসে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে বিধবা বিয়ে উৎসাহ দিতে নীতি নির্ধারণের পরামর্শ দেয়। কিন্তু কেন্দ্রর বদলে মধ্যপ্রদেশ সরকার আগে এই উদ্যোগ নেয় এবং তার জন্য আর্থিক প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করে।

LEAVE A REPLY