বাংলাদেশে ফেসবুক চালু করছে রক্তদান সেবা

বাংলাদেশে ফেসবুক চালু করছে রক্তদান সেবা

SHARE
Blood Donation Service is Launching Facebook in Bangladesh

বাংলাদেশে রক্তদানের প্রক্রিয়া সহজ করতে একটি নতুন সেবা চালু করতে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ফেসবুকের নতুন এই সেবা চালু হবে কাল মঙ্গলবার। এই সেবার মাধ্যমে ফেসবুকে রক্তদাতা হিসেবে যেকোনো ফেসবুক ব্যবহারকারী সাইনআপ করতে পারবেন। আর যার রক্তের প্রয়োজন, তিনি জানতে পারবেন তার আশপাশে রক্তদাতা কে আছেন।

সোমবার রাজধানীর একটি হোটেলে ফেসবুক সাউথ এশিয়ার স্বাস্থ্যবিষয়ক ব্যবস্থাপক হেমা বুদারাজু গণমাধ্যমকে এ কথা বলেন। এ সময় ফেসবুকের হেড অব প্রোগ্রামস রিতেশ মেহতাসহ ফেসবুকের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

হেমা বুদারাজু বলেন, “পৃথিবীর অনেক দেশের মতো বাংলাদেশেও নিরাপদ রক্তের অভাব রয়েছে। এই অভাব পূরণের জন্য রোগী ও তার আত্মীয় স্বজনদের প্রায়শই কোনো না কোনো রক্তদাতার খোঁজ করতে হয় যা, জরুরি মুহূর্তে রোগী ও তার আত্মীয়দের জন্য দুশ্চিন্তার প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এই দুশ্চিন্তা দূর করতে ফেসবুক আপনাকে সাহায্য করবে”।

ফেসবুকের এই সেবা মানুষকে সচেতন করার পাশাপাশি রক্ত পাওয়ার বিষয়টি সহজ করবে। এর আগে গত অক্টোবরে ভারতে ফেসবুক এই রক্তদান প্রক্রিয়ার সেবা চালু করেছিল। এই প্রক্রিয়ার সঙ্গে প্রায় ৬ লাখ রক্তদাতা সাইনআপ করেছেন।