বসন্তের আগে ত্বকের ঘরোয়া যত্ন

বসন্তের আগে ত্বকের ঘরোয়া যত্ন

SHARE
Domestic care of skin before spring

শীত যেন শেষ হয়ে যেতে চাইছে না তবুও ঋতু পরিবর্তনের ধারাবাহিকতায় এবার শীতের বিদায় নেয়ার পালা। শীত বিদায় নিলেও রেখে যায় তার শুষ্কতা। তাই শুরু হয় চামড়ার টান টান ভাব আবার তা থেকে ত্বক ফেটে যাওয়ার সম্ভবনাও থাকে। এই ঋতুতে পুরো শরীরের চাই বিশেষ যত্ন। নিয়মিত যত্ন নিলে বসন্ততেও আমরা পেতে পারি কাঙ্ক্ষিত সৌন্দর্য, তরুণ্যভরা, ব্রণমুক্ত, উজ্জ্বল কোমল ত্বক।

ত্বকের তারুণ্য হারিয়ে যাওয়ার প্রথম লক্ষণ হচ্ছে ত্বক শুষ্ক হয়ে যাওয়া। শুষ্ক ত্বকে কোন প্রাণ থাকে না। তখন ত্বক প্রাণহীণ মনে হয়। এর থেকে মুক্তির উপায় হলো প্রচুর পরিমাণে পানি পান করা। ভিটামিন ই সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে নিয়মিত।

গোসলের আগে লেমন টারমারিক ক্রিম ব্যবহার করতে পারেন। এই ক্রিম শুধু ত্বক নরম করে না, সঙ্গে সঙ্গে ত্বকের কালোভাব, সানট্যানের দাগ দূর করতে সাহায্য করে। সাবান ও ক্লোরিনযুক্ত পানি ব্যবহারের ফলে ত্বকের যা ক্ষতি হয়, তা থেকে ত্বককে রক্ষা করতেও এই ক্রিম সাহায্য করে। হলুদের অ্যান্টিসেপ্টিক উপাদান ত্বকে ইনফেকশন প্রতিরোধ করে।

বাইরে যাওয়ার জন্য সর্ব প্রথম কাজ সানস্ক্রিন লোশন ব্যবহার করা। কারন এ সময় সানবার্ন খুব বেশি হয় এবং তা কেবল মুখে নয়, পিঠে ও হাত-পায়েও হয়। সানস্ক্রিন লোশন ব্যবহার না করলে ত্বকে ছোট ছোট কালো দাগ হয়ে যেতে পারে। একবার সানস্ক্রিন ক্রিম লাগালে তা চার ঘণ্টা পর্যন্ত কাজ করে। তাই সারা দিন বাইরে থাকলে প্রতি চার ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। সানস্ক্রিন লোশন বা সানব্লক ক্রিম লাগাতে হবে ত্বকের ধরন বুঝে যেমন তৈলাক্ত ত্বক যাদের তারা ওয়াটার বেইজ সানস্ক্রিন লোশন, শুষ্ক ত্বক যাদের তারা তেলযুক্ত সানস্ক্রিন ক্রিম এবং যাদের মিশ্র ত্বক তারা সানস্ক্রিন জেল ব্যবহার করুন।

ঘরোয়া পদ্ধতিতে ত্বকে স্ক্র্যাবও করতে পারেন। এজন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিন। এবার কিছুক্ষণ এই মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন।

ধুলাবালি থেকে চুল রক্ষা করতে মাথায় ক্যাপ বা স্কার্ফ বেঁধে রাখতে পারেন। নারকেল তেল ও জলপাইয়ের তেল একসঙ্গে গরম করে চুলে ম্যাসাজ করে শ্যাম্পু করলে চুল হয় ঝরঝরে।