বর্ষায় জুতা সমাচার!

বর্ষায় জুতা সমাচার!

SHARE
Shoes in rain

এসেছে গ্রীষ্মকাল… চলছে কাল বৈশাখী মৌসুম। টুপটাপ বৃষ্টির ফোটা পতনের ছন্দ। দিনগুলোতে মনে যতোই রোমান্টিকতার উদয় হোক না কেনো, এ ঋতু কিন্তু দিনযাপনে বাধা হয়ে দাঁড়ায়। চলতি পথে হঠাৎ বৃষ্টির হানায় ভিজে একাকার হতে হয়। হঠাৎ করে ভিজে গেলে একটু বিব্রতই হতে হয়। এসময় বেশি যে সমস্যাটা তৈরি হয়, তা হলো জুতা নষ্ট হয়ে যাওয়া। ভেজা জুতাজোড়া যদি খুব প্রিয় হয় তাহলে তো মন খারাপের আর কোনো সীমাই থাকে না।

বৃষ্টির পানি থেকে বাঁচাতে অনেকে এ সময় তাই চামড়ার জুতা তুলে রাখেন৷ কিন্তু যাদের জুতা পরতেই হয় তাদের চিন্তার ইয়ত্তা নেই। বর্ষার পানিতে সাধের জুতার দফারফা হওয়া খুবই স্বাভাবিক ঘটনা। তাছাড়া চামড়ার জুতা থাকলেও এসময় ড্যাম্প ধরার সম্ভাবনা থাকে। তবে নিয়মিত জুতার যত্ন নিলে সাধের জুতা জোড়া ভালো থাকবে। আপনিও স্বস্তিতে থাকতে পারবেন। তাহলে জেনে নিন বৃষ্টির দিনে জুতা যত্নে রাখার কিছু উপায়-

নিয়মিত পালিশ করুনঃ এ সময়টায় নিয়মিত জুতা পালিশ করা উচিত। তাতে কাদা ছত্রাক সব উঠে যায়। এছাড়া পালিশ থাকলে অনেক সময় জুতায় পানি জমতে পারে না। তাই এই মৌসুমে নিয়মিত জুতা পালিশ করতেই হবে।

ওয়াক্সিং করাঃ সাধারণ ‘শ্যু কন্ডিশনার’ দিয়ে পালিশের চেয়ে একটু আলাদা ‘শ্যু ওয়াক্সিং’ করিয়ে নিতে হবে। এতে চামড়ার জুতা সুরক্ষিত থাকে। তাই জুতা যদি দামি হয় তাহলে বর্ষার গোঁড়াতেই ওয়াক্সিং করে নেয়া বুদ্ধিমানের কাজ।

ওয়াটার প্রুফ স্প্রে ব্যবহার করাঃ জুতার দোকানেই মিলবে এ স্প্রে। এ জিনিস নিজের সঙ্গে রাখতে পারেন। হঠাৎ বৃষ্টির আগমনে জুতায় লাগিয়ে নিলেই হবে। তবে স্প্রে প্রয়োগে জুতার রঙ বদলানোর সম্ভাবনা থাকে। সেটা মাথায় রেখেই স্প্রে বেছে নিন।

জুতা ভিজে গেলে করণীয়ঃ

১। ভেজা জুতা শুকাতে কোনো অবস্থাতেই তাপ দেয়া যাবে না। এতে জুতা শুকাবে ঠিকই কিন্তু জুতার চামড়া এবড়ো থেবড়ো হয়ে যাবে।

২। ড্রায়ার দিয়ে জুতা শুকনো করার কথা চিন্তাই করা যাবে না।

৩। ভেজা জুতা শুকাতে কাগজ বা কাপড় ব্যবহার করতে পারেন। এটি চামড়ার ভেতরের পানিও শুষে নেবে।

৪। ঘরের তাপমাত্রায় জুতা শুকানো না হলে ভেপার ব্যবহার করতে পারেন। ভেপার আয়রনের মাধ্যমে এ কাজ করা যেতে পারে।

জুতার দুর্গন্ধ দূরীকরণে করণীয়ঃ বর্ষা মৌসুমে জুতা ভিজে বাজে দুর্গন্ধ বের হতে পারে। তাই গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। একটা ছোট্ট কাপড় ভিনেগারে ভিজিয়ে হালকা চিপে জুতার ভেতরটা ভালো করে মুছে নিতে হবে। এর ফলে দেখবেন জুতার দুর্গন্ধ দূর হয়ে যাবে।