বর্ষায় চুলের যত্নে করণীয়

বর্ষায় চুলের যত্নে করণীয়

SHARE
Hair-care in rainy season

চুল আমাদের সৌন্দর্যের অনেক বড় একটা অংশ বহন করে। একরাশ ঝলমলে চুল কার না কাম্য। কিন্তু কখনো কখনো চুলই হয়ে ওঠে সবচেয়ে দুশ্চিন্তার কারণ। চুলের স্বাস্থ্যের জন্য পরিচ্ছন্নতাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই চুল ও মাথার ত্বক নিয়মিত পরিষ্কার রাখতে হবে। আর বর্ষাকালে বাতাসের আদ্রতা বেশী থাকায় এ সময়ে চুল চিটচিটে হয়ে যায়, খুশকির সমস্যাও দেখা দেয়। আসুন জেনে নেয়া যাক কয়েকটি সহজ উপায় যাতে আপনার মাথার চুল থাকে বছরের অন্যান্য সময়ের মতোই স্টাইলিশ আর প্রানবস্ত। বর্ষায় চুলের যত্নে করণীয়-

হালকা শ্যাম্পু

বর্ষার সময় চেষ্টা করুন যথাসম্ভব কম ‘হেয়ার-প্রোডাক্ট’ ব্যবহার করতে। অর্থাৎ, হাল্কা কোনও শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করলে ভালো আর হেয়ার-স্প্রে না লাগানোই ভাল।

চুল পরিস্কার রাখুন

মাথার চুলের স্বাস্থ্যের জন্য চুল সব সময় পরিষ্কার রাখা উচিৎ। বিশেষ করে বর্ষাকালে। না হলে, মাথায় খুশকি হওয়ার সম্ভাবনা থেকে যায়। প্রয়োজনে সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু করলে ভালো।

কন্ডিশনার

বর্ষাকালে যখনই শ্যাম্পু ব্যবহার করবেন, কন্ডিশনার অবশ্যই লাগাবেন। তবে খেয়াল রাখবেন, চুলের গোড়া বা আগায় কন্ডিশনার না লাগিয়ে চুলের লম্বা দিক বরাবর লাগালে ভালো।

গরম তেল

সপ্তাহে একবার গরম তেল যত্ন করে মেখে নিন চুলে। এতে চুলের পুষ্টি ঠিক থাকে।

হেয়ার ড্রায়ার ব্যবহারে সাবধানতা

হেয়ার ড্রায়ার ব্যবহার করলেও তা যেন কোনওভাবেই মাথার চামড়ার কাছাকাছি না থাকে।

এছাড়া অনেক দিন পরে বৃষ্টি হলে ভিজতে কার না মন চায়! কিন্তু, বৈজ্ঞানিকদের মতে, প্রথম বর্ষার জলে না ভেজাই ভাল। কারণ, সেই জলের সঙ্গে বাতাসের প্রচুর জীবাণুও ঝরে পড়ে। যা চুলের স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক না।