বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা প্রধানমন্ত্রীর হাতে

বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা প্রধানমন্ত্রীর হাতে

SHARE
Bangabandhu satellite Replica in PM hand

আগামী ডিসেম্বর মাসে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে। সেই বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রেপ্লিকাটি হস্তান্তর করেন।

স্যাটেলাইট নির্মাণের এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নের পরিমাণ এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। বাকি টাকার জোগান দেবে থ্যালেস। স্যাটেলাইটটি উৎক্ষেপণ করবে যুক্তরাষ্ট্রের বেসরকারি কোম্পানি স্পেসএক্স।

সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়, ফ্রান্সের থালিস এলিনিয়া স্পেস ফ্যাসিলিটিতে এ স্যাটেলাইট নির্মাণের অধিকাংশ কাজ শেষ হয়েছে। কর্মপরিকল্পনা অনুযায়ী- আগামী ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা সম্ভব হবে।

বাংলাদেশ সরকার আশা করছে, চলতি বছরের ডিসেম্বরে উৎক্ষেপণের পর ২০১৮ সালের এপ্রিল নাগাদ এ স্যাটেলাইট বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে।

ভূমি থেকে উপগ্রহটি নিয়ন্ত্রণের জন্য গাজীপুরের জয়দেবপুর এবং রাঙ্গামাটির বেতবুনিয়ায় বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) নিজস্ব জমিতে দুটি গ্রাউন্ড স্টেশনের নির্মাণকাজ চলছে। এছাড়া অন্যান্য কাজও এগিয়ে যাচ্ছে বলে টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়েছে।