বক্সঅফিসে দঙ্গল-এর ২০০০ কোটির মাইলফলক স্পর্শ

বক্সঅফিসে দঙ্গল-এর ২০০০ কোটির মাইলফলক স্পর্শ

SHARE
Dongol-new record

বক্সঅফিসে দঙ্গল-এর ২০০০ কোটির মাইলফলক স্পর্শ, সিনেমার ইতিহাসে নতুন করে নাম লিখিয়ে ফেলল আমির খানের দঙ্গল। ভারতে মুক্তির বেশ কিছুদিন আগে চীনে মুক্তি পায় আমির খান অভিনীত ছবিটি। এককথায় বলা যায় চীনে সাড়া ফেলে দিয়েছে মহাবীর সিং ফোগাটের জীবন নিয়ে তৈরি এই ছবি। চীনের হাত ধরেই বক্স অফিসে নতুন নতুন মাইলফলক ছুঁয়ে চলেছে দঙ্গল। তবে শুধুই বক্স অফিস নয়, দর্শক থেকে শুরু করে সমালোচক সকলেরই মন ছুঁয়ে গিয়েছে এ ছবি।

কিছুদিন আগেই ব্রিকস ফিল্ম ফেস্টিভালে চীনা পরিচালক লু চুয়ান বলেন, তাঁদের কাছে দঙ্গল একটি অনুপ্রেরণা। কোনো প্রচার না করা সত্ত্বেও যেভাবে এই ছবি চীনা দর্শকরা আপন করে নিয়েছে তা সত্যিই শিক্ষণীয়।

ফোর্বসের প্রতিবেদন অনুসারে ভারতে দঙ্গল এর বক্স অফিস কালেকশন ছিল ২০০ কোটি। সারা বিশ্বজুড়ে এই ছবি ঘরে তোলে আরও ৮০০ কোটি। সোমবার সেই তালিকায় নতুন সংযোজন।

চীনে ছবি মুক্তির ৫৩ তম দিনে এই ছবি ব্যবসা করেছে ২.৫ কোটি টাকা। আর সেই আড়াই কোটি দিয়েই দঙ্গল চীনে ৩৯০ কোটি রুপি কামিয়ে এর মোট বক্স অফিস কালেকশন ছুঁয়ে ফেলল ২০০০ কোটি রুপির মাইলস্টোন। এই প্রথম কোনো ভারতীয় ছবি নাম লেখাল ২০০০ কোটির ক্লাবে।

এছাড়া বক্স অফিসের নিরিখে বিশ্ব সিনেমার ইতিহাসে সেরা কুড়ির মধ্যে ১৬ নম্বর স্থানে উঠে এসেছে দঙ্গল। ইংরেজি ভাষার ছবি বাদ দিয়ে বক্স অফিসের নিরিখে এটি সেরা পঞ্চম ছবি।

হলিউডের ছবি বাদ দিয়ে দঙ্গল একমাত্র ছবি যা এতটা প্রভাব ফেলেছে চীনা বক্স অফিসে। তবে এখনও চীনজুড়ে রমরমিয়ে ব্যবসা করছে এই ছবি। ভবিষ্যতে আরও কত রেকর্ড ভাঙে এই ছবি, সেদিকেই চোখ বলিউডের।