ফ্রাইপ্যানের পোড়া দাগ দূর করার উপায়

ফ্রাইপ্যানের পোড়া দাগ দূর করার উপায়

SHARE
Fry-pen-cleaning

বর্তমান সময়ে রান্নার অন্যতম অনুষঙ্গ ফ্রাইপ্যান। কিছুদিন আগেও যে জায়গাটা অ্যালুমিনিয়ামের হাঁড়ি-পাতিল দখল করে রেখেছিল, সে জায়গা এখন দখল করে নিয়েছে ননস্টিক ফ্রাইপ্যান। ফ্রাইপ্যানে রান্নাবান্নার কাজ অনেকটা সহজ এবং স্বাচ্ছন্দ্যের। রান্না করতে গিয়ে অনেক সময়ই পুড়ে যায় প্যান। পানিতে ভিজিয়ে রেখে সাধারণ ডিশ ওয়াশিং সোপ দিয়ে পরিষ্কার করার চেষ্টা করেন সবাই। তবে এতে প্যানের পোড়া দাগ দূর হয় না পুরোপুরি। খাবারের পুড়ে যাওয়া অংশ প্যানে থেকে গেলে এতে রান্না করা অস্বাস্থ্যকর হয়ে পড়ে। আজ তাই আমরা জানবো ফ্রাইপ্যানের পোড়া দাগ দূর করার উপায়- 

বেকিং সোডা ও লেবুর সাহায্যে খুব সহজেই দূর করতে পারেন প্যানের পোড়া দাগ। বেকিং সোডা ও লেবু চমৎকার ক্লিনজিং এজেন্ট হিসেবে কাজ করে। এগুলোতে কোনও ক্ষতিকর কেমিক্যাল নেই। ফলে ব্যবহারে নেই কোন স্বাস্থ্যঝুঁকি। জেনে নিন কীভাবে বেকিং সোডা ও লেবুর সাহায্যে প্যান থেকে পোড়া দাগ দূর করবেন।

প্রথমে স্পঞ্জ দিয়ে ঘষে নিন প্যানের পোড়া অংশ। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষলে পোড়া অংশ খানিকটা দূর হবে। এবার শুকনা বেকিং সোডা ছড়িয়ে দিন ওপরে। কিছুক্ষণ পর ঘষে উঠিয়ে ধুয়ে ফেলুন।

দাগ যদি খুব কঠিন হয় তবে বেকিং সোডার সঙ্গে লেবুর রস ব্যবহার করতে পারেন।

পুড়ে যাওয়া অংশে বেকিং সোডা ছড়িয়ে দিন। এর ওপর লেবুর রস ছিটিয়ে অপেক্ষা করুন ৫ মিনিট। এবার সাবান পানি দিয়ে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। স্পঞ্জ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন পোড়া দাগ।