ফোর-জি আসছে ২০ ফেব্রুয়ারি, তরঙ্গ বিক্রিতে পাঁচ হাজার কোটি টাকা আয়

ফোর-জি আসছে ২০ ফেব্রুয়ারি, তরঙ্গ বিক্রিতে পাঁচ হাজার কোটি টাকা আয়

SHARE
4G is coming 20th February ফোর-জি

দেশে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক (ফোর-জি) সেবা বিস্তৃত করার জন্য তরঙ্গের নিলাম শুরু হয়েছে। নিলামে জয়ী হওয়া মোবাইল ফোন অপারেটরগুলোকে ২০ ফেব্রুয়ারি লাইসেন্স দেয়া হবে। এরপর থেকে গ্রাহকরা ফোর-জি সেবা পাবেন বলে জানিয়েছেন বিটিআরসির সচিব সরওয়ার আলম। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে রাজধানীর ঢাকা ক্লাবে চলমান নিলাম অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন বা বিটিআরসি মঙ্গলবার ঢাকায় উন্মুক্ত নিলামে ফোর-জি বা চতুর্থ প্রজন্মের মোবাইল এবং ইন্টারনেট সেবার জন্য বেতার তরঙ্গ বিক্রি করে বাংলাদেশ পেয়েছে পাঁচ হাজার কোটি। বাংলাদেশের দুটি বড় মোবাইল ফোন কোম্পানি গ্রামীণ ফোন এবং বাংলা লিংক এতে অংশ নেয়।

নিলামে বাংলালিংক কিনেছে ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ ও গ্রামীণফোন কিনেছে ৫ মেগাহার্টজ। সব মিলিয়ে আজকের নিলামে ১৫ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ বিক্রি হয়েছে। নিলাম ছাড়াও তরঙ্গ ব্যবহারে প্রযুক্তি নিরপেক্ষতা থেকেও বিটিআরসির আয় হয়েছে ৯৪৬ কোটি টাকা। অর্থাৎ নিলাম ও প্রযুক্তি নিরপেক্ষতা সব মিলিয়ে বিটিআরসির আয় দাঁড়াচ্ছে ৫ হাজার ১৭৩ কোটি টাকা।

স্পেকট্রামের নিলাম সম্পন্ন হওয়ার পর অপারেটররা তাদের হাতে থাকা বিদ্যমান স্পেকট্রামের প্রযুক্তি নিরপেক্ষতা নিয়ে তবেই ফোরজি সেবা চালু করবে। সেই প্রক্রিয়া সম্পন্ন হতে এই মাসের শেষ পর্যন্ত লেগে যাবে বলে ধারণা করা হচ্ছে। আগামী ২০ ফেব্রুয়ারি অপারেটরগুলোকে লাইসেন্স দেবে কমিশন।

LEAVE A REPLY