ফেসবুক ব্যবহারে ঢাকা শহর দ্বিতীয়

ফেসবুক ব্যবহারে ঢাকা শহর দ্বিতীয়

SHARE
Dhaka city is second in Facebook use rank ফেসবুক ব্যবহারে ঢাকা শহর দ্বিতীয়

সক্রিয় ফেসবুক ব্যবহারকারীর হিসেবে ঢাকা এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম শহর। ঢাকা ও আশপাশের অঞ্চল মিলিয়ে ঢাকা শহর বোঝানো হয়েছে। এখানে ২ কোটি ২০ লাখের বেশি মানুষ সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহার করছেন।

মহানগরে প্রায় দেড় কোটি জনসংখ্যার বসবাস হলেও সিটি করপোরেশনের আশপাশের এলাকার ফেসবুক ব্যবহারকারীদেরও এই হিসাবে রাখা হয়েছে।

ইন্টারনেট ব্যবহারের ওপর ‘উই আর সোশ্যাল’এবং ‘হোটস্যুট’নামে দুটি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানের করা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

তালিকায় প্রথম স্থান দখল করেছে থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক। সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এখানে তিন কোটি। ফেসবুক ব্যবহারে ঢাকা শহরের পরে একই তালিকায় তৃতীয় স্থানে জাকার্তা শহর ও চতুর্থ স্থানে মেক্সিকো সিটি।

দেশ ক্যাটাগরিতে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত, তৃতীয় স্থানে ব্রাজিল, চতুর্থ ইন্দোনেশিয়া ও পঞ্চম মেক্সিকো।

উই আর সোশ্যালের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেট ব্যবহার করে। বিশ্বের প্রায় সাড়ে সাত শ কোটি জনসংখ্যার মধ্যে ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে ৩৭৭ কোটি; আর এদের মধ্যে ২৭৮ কোটি ব্যবহারকারী কোনো না কোনো সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে সক্রিয়।