ফেসবুকে রক্তদান

ফেসবুকে রক্তদান

SHARE
Blood donation on facebook

নিরাপদ রক্ত পেতে জনগণের জন্য নিরাপদ রক্তদান প্রক্রিয়া আরো সহজ করতে আজ একটি রক্তদান কর্মসূচি উদ্বোধন করেছে ফেসবুক। নতুন এ ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা ফেসবুকে ‘রক্তদাতা’ হিসেবে নিবন্ধন করতে পারবেন। যখন কোন ব্যক্তি বা সংস্থার রক্তের প্রয়োজন হবে তখন তারা ফেসবুকের মাধ্যমে এসব রক্তদাতাদের সাথে যোগাযোগ করতে পারবেন এবং খুঁজে নিতে পারবেন রক্তদাতাকে।

যেভাবে কাজ করবে ফেসবুকে রক্তদান সেবাটি

  • রক্তদানে আগ্রহী ব্যক্তিকে এই লিঙ্কে গিয়ে (facebook.com/donateblood) গিয়ে রক্তদাতা হিসেবে সাইন-আপ করতে হবে।
  • যাদের আগে থেকেই ফেসবুকে একাউন্ট আছে তাদের শুধু নিজেদের একাউন্টে সেটিংস পরিবর্তন করে নিলেই হবে।
  • যখন কোনো ব্যক্তি রক্তের সন্ধান করবেন তখন তিনি ফেসবুকে স্পেশাল পোস্ট তৈরি করে সবার সাথে শেয়ার করতে পারবেন। স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক থেকে একটি নোটিফিকেশন কাছাকাছি থাকা রক্তদাতার কাছে পৌঁছে যাবে। রক্তদাতা পোস্টটি দেখার পর যদি রক্তদানে আগ্রহী থাকেন তাহলে তিনি সরাসরি অনুরোধকারীর সাথে যোগাযোগ করতে পারবেন। যতোক্ষণ পর্যন্ত রক্তদাতা স্বেচ্ছায় তার সম্পর্কিত তথ্য অনুরোধকারীর সাথে শেয়ার না করছেন ততোক্ষণ পর্যন্ত অনুরোধকারী রক্তদাতার সম্বন্ধে কোনো তথ্য জানতে পারবেন না।
  • বিভিন্ন প্রতিষ্ঠান যখন বাংলাদেশে কোনো ব্লাড ক্যাম্প ইভেন্ট করবে তখন তারা ফেসবুকে ইভেন্ট সম্পর্কে পোস্ট তৈরি করতে পারবেন এবং একটি নোটিফিকেশনের মাধ্যমে কাছাকাছি থাকা রক্তদাতাদের ইভেন্ট সম্পর্কে অবগত করতে পারবেন। ইভেন্ট সম্পর্কে জানার পর রক্তদাতা সেখানে যেতে ইচ্ছুক কি না সেই অপশনটি সিলেক্ট করতে পারবেন।

ফেসবুকে রক্তদানের এ ফিচার চালু করা বাংলাদেশ দ্বিতীয় দেশ। এর আগে ভারতে এ সেবা চালু করা হয়। সেখানে প্রায় ৬০লক্ষ মানুষ ‘রক্তদাতা’ হিসেবে নিবন্ধন করেন।