ফের জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

ফের জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

SHARE
Again N.Korea launches missile over Japan

পারমাণবিক অস্ত্র ব্যবহার করে জাপানকে ডুবিয়ে দেওয়ার হুমকি দিয়ে পরদিনই দেশটির ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া, আজ শুক্রবার জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছোড়ে পিয়ং ইয়ং। সেটি প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

উত্তর কোরিয়ার ওপর নতুন করে জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপের জবাব দিতেই এই ক্ষেপণাস্ত্র ছুড়ল দেশটি। একের পর এক পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোয় দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র জাপানের হোক্কাইদো দ্বীপের ওপর দিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ছে। স্থানীয় সময় ভোর ৬টা ৫৭ মিনিটে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। প্রায় ২০ মিনিট আকাশে থাকার পর এটি স্থানীয় সময় ৭টা ১৬ মিনিটে সাগরে পড়ে। ক্ষেপণাস্ত্রটি ৭৭০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠেছিল। এ ছাড়া, সাগরে পড়ার আগে এটি ৩৭০০ কিমি পথ পাড়ি দিয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

এতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, ‘তার দেশ এমন বিপজ্জনক কাজ ‘কখনও সহ্য’ করবে না।’

Again N.Korea launches missile over Japan

আবে আরো বলেন, ‘উত্তর কোরিয়া যদি এমন কাজ করতেই থাকে তবে তাদের ভবিষ্যৎ ভালো নয়।’ এই ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার প্রধান বাণিজ্যিক মিত্র চীন ও রাশিয়ার উপর এই দোষ চাপিয়েছেন। তিনি বলেন, ‘উত্তর কোরিয়ায় তেল রফতানি করে চীন আর সেদেশ থেকে সবচেয়ে বেশি সংখ্যক কর্মী নিয়োগ দেয় রাশিয়া। এই দুই দেশকে অবশ্যই এমন ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিপক্ষে ব্যবস্থা নিতে হবে।’

আরও পরুনঃ জাপান সাগরে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উ. কোরিয়ার

LEAVE A REPLY