ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী রাখতে করণীয়

ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী রাখতে করণীয়

SHARE
Uses of foundation

সাজগোজ করতে আমরা কম বেশি সবাই পছন্দ করি। আর সাজগোজের ক্ষেত্রে মেকআপ নেওয়ার সময় যে নামটি সর্বপ্রথমে আমাদের মাথায় আসে তা হল ফাউন্ডেশন । মেইকআপের বেইজ হিসেবে ব্যবহার করা হয়  ফাউন্ডেশন। তবে ব্যবহারের কিছুক্ষণ পরেই অনেক সময় নষ্ট হয়ে যায় ফাউন্ডেশন। আর তাই জানা চাই ফাউন্ডেশন ব্যবহারের সঠিক উপায়। আসুন জেনে নিই ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী রাখতে করণীয় সম্পর্কে-

ফাউন্ডেশন দীর্ঘস্থায়ী রাখতে করণীয়

* ফাউন্ডেশন লাগানোর ক্ষেত্রে ত্বকের আর্দ্রতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যাদের ত্বক শুষ্ক তাদের অবশ্যই আগে ময়েশ্চারাইজার বা ‘ফেইস অয়েল’ লাগিয়ে নিতে হবে। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ‘ওয়াটার বেইজ’ ফাউন্ডেশন লাগানো জরুরি। এতে ফাউন্ডেশন সুন্দরভাবে ত্বকে মিশে যাবে।

* ময়েশ্চারাইজার লাগানোর পর ত্বকে খানিকটা ফেইস মিস্ট বা গোলাপ জল ছিটিয়ে নিন। এতে ত্বকে এক ধরনের দীপ্তি ফিরে আসবে। তাছাড়া মেইকআপ দীর্ঘস্থায়ী করতেও এই ধাপ সাহায্য করবে।

* চোখের নিচে কালি, ব্রণের দাগ বা অন্যান্য কালো ছোপ ঢাকতে কন্সিলার ব্যবহার করা হয়। বেশির ভাগ ক্ষেত্রে ফাউন্ডেশনের পরে কন্সিলার ব্যবহার করে থাকেন কিন্তু এই ধাপটি আগিয়ে নিন। এতে তা ভালোভাবে মিশে যাবে।

* ফাউন্ডেশন সেট করার জন্য পাউডার ব্যবহারের আগে গালে অল্প করে ‘ক্রিম ব্লাশ’ লাগিয়ে ব্লেন্ড করে নিন। এতে দেখতে অনেকটা স্বাভাবিক লাগবে।

* ফাউন্ডেশন বা ক্রিমজাতীয় প্রসাধনী ত্বকের সঙ্গে মিশিয়ে নিতে ভেজা স্পঞ্জ ব্যবহার করা যেতে পারে।

* শেষ ধাপে মেইকআপ ‘সিল’ করতে ব্রাশের সাহায্যে পাউডার ছড়িয়ে দিন। তবে কখনও অতিরিক্ত পাউডার ব্যবহার করা উচিত নয়।