ফলের তৈরী স্কিন টোনার

ফলের তৈরী স্কিন টোনার

SHARE
natural skin tounner

কোমল ও মসৃণ ত্বক সবারই কাম্য আর সেই সাথে ত্বকের উজ্জ্বলতা আপনার সৌন্দর্যকে আরও বহুগুণে বাড়িয়ে দেয়। তবে এই গরমের প্রকোপ ও সারাদিনের ব্যস্ততার মাঝে ত্বকের সেই লাবণ্য ক্রমশ মলিন হয়ে উঠে। তাই ঘরোয়া পদ্ধতিতে নিজেই ত্বকের যত্ন নেয়া শুরু করে দিন। প্রাকৃতিক উপায়ে সহজ কিছু পন্থায় আপনি ঘরে বসেই তৈরি করে নিতে পারেন আপনার স্কিন টোনার। আজ জানবো ফলের তৈরী স্কিন টোনার সম্পর্কে-

আপেলের টোনার

একটি আপেলের অর্ধেকটা কুচি করে কেটে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। এই মিশ্রণ মুখে লাগান এবং ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

কমলার রসের টোনার

তিন চার টেবিল চামচ কমলার রস এবং লেবুর রস একসাথে মেশান। এর সাথে যেকোন এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। এই মিশ্রণটি তুলোর বলে লাগিয়ে ত্বকে ব্যবহার করুন। কিংবা একটা স্প্রে বোতলে এই মিশ্রণটি ভরে ত্বকের উপর স্প্রে করুন। নিয়মিত এই টোনার ব্যবহার করুন।

স্ট্রবেরী স্কিন টোনার

এক মুঠো স্ট্রবেরী পেস্ট করে নিন। এরসাথে চার-পাঁচ ফোঁটা গোলাপ জল মেশান। এই মিশ্রণটি ত্বকে টোনার হিসেবে ব্যবহার করুন। একটি এয়ার টাইট বোতলে রেখে সংরক্ষণ করতে পারেন।

পেঁপে টোনার

৬-৭টি পেঁপের টুকরো চটকে নিন। এর সাথে দুই-তিন টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মেশান। একটি তুলোর বলে এই মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি দ্রুত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।

শসা এবং টকদই

এক কাপ টকদইয়ের সাথে কিছু পরিমাণ শসার রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ে ভাল করে লাগান। এটি ৫-১০ মিনিট ত্বকে রাখুন। তারপর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত এবং স্বাভাবিক ত্বকের জন্য উপযোগী।