প্রথমবারের মত মহাকাশে বিলাসবহুল হোটেল

প্রথমবারের মত মহাকাশে বিলাসবহুল হোটেল

SHARE
The First Luxury Hotel In Space Shows Affordable Space

পৃথিবীর বাইরে প্রথমবারের মতো চালু করা হচ্ছে হোটেল। গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়াভিত্তিক প্রতিষ্ঠান অরিয়ন স্প্যান ঘোষণা করেছে, আগামী চার বছরের মধ্যেই পৃথিবীর কক্ষপথে থাকবে বিলাসবহুল হোটেল এবং পাঁচ বছরের মধ্যে সেখানে অতিথিদের স্বাগত জানানো সম্ভব হবে।

হোটেলের নাম ‘অরোরা স্টেশন’। এটি কিন্তু সস্তায় উপভোগ করা যাবে না। ১২ দিনের জন্য আপনাকে গুনতে হবে সাড়ে ৯ মিলিয়ন ডলার বাংলায় প্রায় ৮০ কোটি টাকা। মহাকাশ সফরে এখানে দুজন ক্রু সদস্যসহ একসঙ্গে ছয়জন থাকতে পারবেন। ২০২২ সালে প্রথম অতিথি হিসেবে সেখানে যাওয়ার সুযোগ থাকবে।

এই ১২দিনের সফরে থাকবে পৃথিবীর উপরিভাগের ২০০ মাইল উপরে ওড়ার সুযোগ। এর মাধ্যমে নীল গ্রহটির অসামান্য রূপ দেখার বিরল অভিজ্ঞতার মুখোমুখি হতে পারবেন। হোটেলটি প্রতি দেড়ঘণ্টা পরপর পৃথিবী প্রদক্ষিণ করবে। তার মানে ২৪ ঘণ্টায় আপনি ১৬ বার সূর্যোদয় ও সূর্যাস্ত দেখতে পাবেন।

এছারাও হোটেলে বসে অতিথিরা খাবার উৎপাদনের মতো গবেষণায় অংশ নিতে পারবেন। এসব খাবার তাঁরা উপহার হিসেবে পৃথিবীতে সঙ্গে নিতে পারবেন। উচ্চগতির ওয়্যারলেস ইন্টারনেট সিস্টেম থাকবে সেখানে। সরাসরি পৃথিবীতে লাইভ ভিডিও চ্যাট করা যাবে। এ ছাড়া পৃথিবীতে ফেরার পর তাঁদের বিশেষ সম্মান জানানো হবে। ভরশূন্য অনুভূতির মজা নেওয়া ছাড়াও অতিথিরা মুক্তভাবে হোটেলের ভেতর ভেসে থেকে উত্তর ও দক্ষিণ মেরু প্রভার দৃশ্য দেখতে পাবেন।

অরিয়ন স্প্যানের প্রধান নির্বাহী ফ্রাঙ্ক বাংগার জানান, তারা মহাকাশ ভ্রমণকে যথাসম্ভব সহজসাধ্য করতে চান। প্রতিষ্ঠানটির উদ্যোগ সফল হলে মহাকাশে বিলাসবহুল হোটেল উৎক্ষেপণের ক্ষেত্রে এটি-ই হবে প্রথম ঘটনা।