পেইন্ট বন্ধ হচ্ছে না – মাইক্রোসফট

পেইন্ট বন্ধ হচ্ছে না – মাইক্রোসফট

SHARE
Paint is not being closed - Microsoft

টেক জায়ান্ট মাইক্রোসফট উইন্ডোজ ১০ থেকে তাদের গ্রাফিক্স প্রোগ্রাম ‘পেইন্ট’ সরিয়ে নিচ্ছে, সাম্প্রতি এমন একটি প্রতিবেদন প্রকাশ হয়। কিন্তু মাইক্রোসফট জানিয়েছে, তাদের উইন্ডোজ ১০ এর চলতি হালনাগাদ থেকে পেইন্ট সফটওয়্যার বাদ দিচ্ছে না। উইন্ডোজ ১০ ফল ক্রিয়েটরস হালনাগাদ থেকে বাতিল করা হতে পারে ‘পেইন্ট’ সফটওয়্যার।

২৬ জুলাই সোমবার মাইক্রোসফট-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, আগামী উইন্ডোজ সংস্করণে আর ডিফল্টভাবে থাকছে না পেইন্ট। তাই পেইন্ট একেবারে বাতিল হচ্ছেনা। গ্রাহক চাইলে উইন্ডোজ অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে এটি ডাউনলোড করে নিতে পারবেন।

১৯৮৫ সালে উইন্ডোজের প্রথম সংস্করণের সঙ্গেই প্রথম এসেছিল মাইক্রোসফট বা এমএস পেইন্ট। পরবর্তী সময়ে জেডসফট করপোরেশনের তৈরি ‘পিসি পেইন্টব্রাশ’কে লাইসেন্স করিয়ে নেয় মাইক্রোসফট। শুরুর দিকে মাত্র এক বিটের মনোক্রোম গ্রাফিকস সমর্থন করত পেইন্টে। এ সফটওয়্যার ব্যবহার করে প্রথম জেপিইজি ধরনের ছবি সংরক্ষণের সুযোগ পায় উইন্ডোজ ৯৮ এর গ্রাহকেরা।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে পেইন্ট প্রোগ্রামটি অনেকটা কমন হয়ে যায়। আর এটি সাধারণ বিশেষ করে একেবারেই শুরুর দিকের গ্রাফিক ডিজাইনারদের জন্য খুবই সহায়ক, সহজ একটি প্রোগ্রাম হিসেবে বিবেচিত হয়ে আসছে।