পৃথিবীর মত ৭ গ্রহের সন্ধান মিলল মহাকাশে

পৃথিবীর মত ৭ গ্রহের সন্ধান মিলল মহাকাশে

SHARE
Discover 7 Earth-Sized Planets Orbiting Nearby Star

জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, মহাকাশে পৃথিবীর মত ৭ গ্রহের সন্ধান মিলেছে! অবশ্য ঐ গ্রহ গুলোতে প্রাণের বিকাশ হয়েছে কিনা, সে বিষয়ে এখনো নিশ্চিত নয় নাসা। পৃথিবী থেকে ৪০ আলোকবর্ষ দূরে একটি নক্ষত্রকে কেন্দ্র করে আবর্তিত হচ্ছে এই গ্রহগুলো।

নতুন সাত গ্রহ আবিষ্কারের এই খবর ২২ ফেব্রুয়ারি বুধবার জার্নাল ন্যাচারে প্রকাশিত হয়। পাশাপাশি ওয়াশিংটনে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার সদর দফতরে সংবাদ সম্মেলন করেও এ আবিষ্কারের ঘোষণা দেওয়া হয়।

বিবিসি বাংলার এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, সৌরজগতের নবম গ্রহ পাওয়ার ব্যাপারে তাঁরা খুবই শক্তিশালী প্রমাণ পেয়েছেন। প্লুটো থেকেও এই গ্রহের অবস্থান অনেক দূরে।

মহাকাশে অবস্থিত টেলিস্কোপের সাহায্যে এই গ্রহগুলোকে বিশ্লেষণ শেষে বিজ্ঞানীরা জানিয়েছেন, গ্রহগুলোতে পানি থাকতে পারে এবং সম্ভবত জীবনের বিকাশও হতে পারে। এসব গ্রহে প্রাণ আছে কি না তা জানতে প্রায় এক দশকের মতো সময় লাগবে উল্লেখ করে বিজ্ঞানীরা বলেন, এটা একটি বিশাল পদক্ষেপের শুরু মাত্র।

এই আবিষ্কার নিয়ে নাসা তাদের ওয়েবসাইটে আপলোড করা ভিডিও প্রতিবেদনে বলেছে, গ্রহগুলোতে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা খুবই বেশি। দীর্ঘ ২১ দিন ধরে তাদের স্পিটজার স্পেস টেলিস্কোপের সাহায্যে নতুন আবিষ্কৃত এই গ্রহগুলোর নক্ষত্রের চারপাশে ঘূর্ণায়মান অবস্থাকে পরিমাপ করা হয়েছে।