পুড়ে গেল রাজ কাপুরের স্টুডিও

পুড়ে গেল রাজ কাপুরের স্টুডিও

SHARE
Raj kapoor-studio

বলিউডের নন্দিত অভিনেতা রাজ কাপুর। মুম্বাইয়ের চেম্বুরে নিজের নামে ১৯৪৮ সালে একটি ফিল্ম স্টুডিও প্রতিষ্ঠা করেছিলেন তিনি। ‘আর কে স্টুডিও’ নামে পরিচিত এই স্টুডিওর সুনাম এশিয়ার সব ফিল্ম ইন্ডাস্ট্রিতে। বিশেষ করে বলিউডের অনেক বিখ্যাত সিনেমারই কাজ হয়েছে এখানে। কিন্ত এবারে আগুনে পুড়ে গেল রাজ কাপুরের স্টুডিও

গতকাল শনিবার দুপুরে এক ভয়াবহ অগ্নিকাণ্ডের শিকার হলো জনপ্রিয় এই স্টুডিওটি। টুইটারে এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের (এএনআই) পেজে অগ্নিকাণ্ডের কয়েকটি ছবি ও ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, স্টুডিওতে দাউ দাউ করে আগুন জ্বলছে। চোখের নিমেষে পুড়ে ছাই হয়ে যাচ্ছে সব।

‘আগ’, ‘বারসাত’, ‘আওয়ারা’, ‘শ্রী ৪২০’, ‘জিস দেশ মে গঙ্গা বেহেতি’, ‘মেরা নাম জোকার’, ‘ববি’, ‘সত্যম শিবম সুন্দরম’, ‘রাম তেরি গঙ্গা মাইলি’সহ বলিউডের অনেক ব্যবসা সফল ছবির শুটিং হয়েছে স্বনামধন্য রাজ কাপুর বা আর কে স্টুডিওতে।

জানা গেছে, শনিবার (১৬ সেপ্টেম্বর) বেলা ২টা ২২ মিনিটে আর কে স্টুডিওর ১ নম্বর হলে আগুনের সূত্রপাত। ধারণা করা হচ্ছে, শর্টসার্কিট থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে সে সময় এ স্টুডিওতে কোনো শুটিং হচ্ছিল না।

অগ্নিকাণ্ডে স্টুডিওর প্রায় পুরোটাই পুড়ে গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আগে স্টুডিওটি ছবির শুটিংয়ের জন্য ভাড়া দেওয়া হতো। তবে বর্তমানে টেলিভিশনের রিয়েলিটি শোয়ের জন্য ব্যবহৃত হতো স্টুডিওটি। ঘটনার দিন কোনো শুটিং ছিল না বলে জানিয়েছে স্টুডিওটির একটি সূত্র।

সূত্রটি আরো জানায়, ‘আর কে স্টুডিওতে সর্বশেষ একটি রিয়েলিটি শোয়ের শুটিং হয়। শোটির অনেক পর্বের শুটিং সম্পন্ন হয়ে যাওয়ার কারণে শনিবার শুটিংয়ের কোনো পরিকল্পনা ছিল না। তাই ওইদিন কেউ ছিলো না স্টুডিওতে। অক্টোবরের প্রথম সপ্তাহে শোটির শুটিং করার কথা রয়েছে। তবে অক্টোবরের আগেই এ ক্ষতি পুষিয়ে শুটিংয়ের জন্য সেট তৈরি করা হবে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এটি সনি এন্টারটেইনমেন্টের একটি শো ছিল। ৩০ সেপ্টেম্বর শোটি টেলিভিশনে দেখানোর কথা রয়েছে।’

অগ্নিকাণ্ডের সময় আর কে স্টুডিওর বাইরে কাপুর পরিবারের উদ্বিগ্ন সদস্যরা ছুটে যান। তাদের মধ্যে ছিলেন ঋষি কাপুর, রণবীর কাপুর, রাজীব কাপুরসহ কাপুর পরিবারের আরও অনেকে। এই স্টুডিওটি তাদের কাছে পৈতৃক সম্পত্তির মতোই গুরুত্বপূর্ণ। বর্তমানে এটির দেখভালের দায়িত্বে আছেন রাজ কাপুরের ছেলে ঋষি কাপুর।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন রাজ কাপুরের ছেলে অভিনেতা ঋষি কাপুর। তার টুইটে তিনি লেখেন, ‘আর কে স্টুডিওতে বড় অগ্নিকাণ্ডের জন্য দুঃখ প্রকাশ করছি। আমরা আমাদের পুরোনো এক নম্বর স্টেজটাকে হারিয়েছি। সৌভাগ্যক্রমে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বা কেউ ক্ষতিগ্রস্ত হয়নি। স্টুডিওটি আবার নির্মাণ করা সম্ভব হবে। কিন্ত যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। স্টুডিওর স্মৃতিস্মারকগুলো পুড়ে গেছে।’

গত বছর ভারতের অন্যতম পুরোনো এই স্টুডিওটি সংস্কারের সিদ্ধান্ত নিয়েছিলেন ঋষি কাপুর। কিন্তু সময় আর সুযোগের অভাবে সেটি আর হয়নি। এই স্টুডিওতে আগুন লাগার খবরে দুঃখ প্রকাশ করেছেন বলিউডের অনেক তারকা অভিনেতা, পরিচালক ও প্রযোজকগণ।

LEAVE A REPLY