পুরস্কার জিতল ‘অজ্ঞাতনামা’

পুরস্কার জিতল ‘অজ্ঞাতনামা’

SHARE
Awards won the 'oggatonama'

চলতি বছরের ১৯ আগস্ট মুক্তি পেয়েছে জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা তৌকির আহমেদের চতুর্থ সিনেমা ‘অজ্ঞাতনামা’। মুক্তির পর একের পর সুনাম অর্জন করেই চলেছে এই ছবিটি। গত মে মাসে অনুষ্ঠিত ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে অংশ নিয়েছে ‘অজ্ঞাতনামা’। এছাড়াও চলচ্চিত্রে বিশ্বের সবচেয়ে খ্যাতনামা আসর অস্কারের ৮৯তম আসরের জন্য বাংলাদেশ থেকে মনোনীত হয়েছে ছবিটি। সর্বশেষ এবার তৌকীর আহমেদের ‘অজ্ঞাতনামা’ ইতালিতে অর্জন করল পুরস্কার।

মুক্তির পর এবার চার নম্বর পুরস্কারটি ঝুলিতে ভরে নিল তৌকীরের ‘অজ্ঞাতনামা’। ইতালির ত্রেন্তো শহরে অনুষ্ঠিত রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ছবিটি।

পুরস্কারপ্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে তৌকীর আহমেদ জানান, ‘অনেক প্রতিকূলতার মধ্য দিয়ে সিনেমা নির্মাণের কাজ করতে হয়। এরপর যখন ছবিটি বাইরের দেশে প্রশংসিত হয় ও পুরস্কার জিতে নেয়, তখন নিঃসন্দেহে ভালো লাগে।’

তিনি আরও বলেন, ইতালির বাঙালিদের সম্মানে গত সোমবার সন্ধ্যায় ‘অজ্ঞাতনামা’ ছবির একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার ইতালি মিলান হয়ে ঢাকার উদ্দেশে রওনা করেন তিনি।

উৎসব সম্পর্কে তৌকীর আহমেদ বলেন, ‘এই উৎসবের একটা ব্যাপার আমার কাছে খুবই দারুণ লেগেছে, বর্তমান বিশ্বে তারা প্রতিটি ধর্মকে নতুনভাবে দেখার চেষ্টা করে। এই উৎসবের ছবিগুলোতে তারা মানবিকতাও খোঁজার চেষ্টা করে। আমার ছবিটি পুরস্কারের জন্য মনোনীত হওয়ার পেছনে যে বিষয়টি কাজ করেছে, তা হচ্ছে মাইগ্রেশন অ্যান্ড কো-এক্সিসটেন্স। আমার পুরস্কারপ্রাপ্তির দিন ইতালির অনেক গণ্যমান্য বাঙালি ছিলেন। তাঁদের সামনেই পুরস্কার পাওয়াতে বিষয়টা অন্য রকম হয়েছে।’

উল্লেখ্য, ইতালির রোমে অনুষ্ঠিত গাল্ফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে ‘অজ্ঞাতনামা’ অর্জন করেছে জুরি মেনশন অ্যাওয়ার্ড। এছাড়াও কসোভোর চলচ্চিত্র উৎসব ‘দ্য গডেস অন দ্য থ্রোন’-এ সেরা পরিচালক ও সেরা চিত্রনাট্যকার এবং ওয়াশিংটন ডিসির সাউথ এশিয়ান ফেস্টিভ্যালে সেরা পরিচালকের পুরস্কার অর্জন করেন তৌকীর আহমেদ।