পানির অপর নাম জীবন তবে অতিরিক্ত পানে মরণ

পানির অপর নাম জীবন তবে অতিরিক্ত পানে মরণ

SHARE
Water is another name of life but drink extra causes death

পানির অপর নাম জীবন। দেহের শতকরা ৬৭ ভাগই পানি এবং রক্তরসে পানির পরিমাণ প্রায় ৯১%, ৯২%। আর এ কারণেই কোনো মানুষ যেখানে প্রায় দু’মাস কোনো খাবার না খেয়ে বেঁচে থাকতে পারে, সেখানে পানি ছাড়া বেঁচে থাকা যায় বড় জোর চারদিন। তবে সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে প্রয়োজনের অতিরিক্ত পানি পান মৃত্যুর কারণও হতে পারে।

একটি আন্তর্জাতিক বিজ্ঞানবিষয়ক সাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৭০-৭৫ কেজি ওজনের একটি পূর্ণ বয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি পান যথেষ্ট। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের ‘কেমিস্ট্রি সোসাইটি’র দিচ্ছে ভিন্ন মত। তাদের মতে, ১৬৫ পাউন্ড (৭৪.৮ কেজি) ওজনের কেউ দিনে ৬ লিটার পানি খেলে তা মৃত্যুও ডেকে আনতে পারে।

তাদের দাবি, অতিরিক্ত পানি শরীরে জমা হওয়া লবণের সঙ্গে খুব বিপজ্জনক মাত্রায় মিশে মারাত্মক সমস্যার সৃষ্টি করে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এর অন্য নাম, ‘হাইপোন্যাট্রেমিয়া’। এতে মস্তিষ্কের কোষগুলি ফুলে ওঠে এবং বমি বমি ভাব ছাড়াও শ্বাস-প্রশ্বাসে সমস্যা হয়।

আহারের এক ঘণ্টা আগে ও এক ঘণ্টা পরে এবং যখন পিপাসা পাবে তখন পানি পান করা যথার্থ, সুস্থ মনে ধীরে ধীরে তাড়াহুড়া না করে বসে চুমুক দিয়ে পানি পান করতে হবে।