পাঁচ মিনিটে মিশে যাবে বসন্তের দাগ

পাঁচ মিনিটে মিশে যাবে বসন্তের দাগ

SHARE
Chicken pox

জলবসন্ত বা চিকেনপক্স হল একটি ছোঁয়াচে রোগ। চিকিৎসকদের মতে, ভেরিসেলা জোস্টার নামের ভাইরাসের কারণে জলবসন্ত বা চিকেনপক্স হয়ে থাকে। প্রায় সব বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে, তবে শিশুদের মধ্যে এ রোগের প্রাদুর্ভাব  দেখা যায় বেশী।

রোগটি যেমন যন্ত্রণাদায়ক তার থেকেও ভয়ানক এর স্মৃতিচিহ্ন। কারণ বসন্ত সেরে গেলেও মুখে ও সারা শরীরে রেখে যায় গর্ত বা দাগ। তবে বসন্তের এই বিরক্তিকর দাগ নিয়ে চিন্তার কোন কারণ নেই। কেননা হাতের কাছেই রয়েছে এর সমাধান। ঘরের উপকরণে তৈরি মিশ্রণ দ্বারা মাত্র ৫ মিনিটের পরিশ্রমে মিশে যাবে এই দাগ। আসুন জেনে নিই বিস্তারিত :

লেবুর রস :

এক চা চামচ লেবুর রস তুলার সাহায্যে ভালো করে আক্রান্ত স্থানে লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

তবে লেবুর রসে বিদ্যমান সাইট্রিক অ্যাসিড ব্লিচের মতো কাজ করে। আর তাই নিয়মিত লেবুর রস ব্যবহারের পর রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন।

ডাবের পানি :

বসন্ত সেরে যাওয়ার পরপরই আক্রান্ত স্থানে ডাবের পানি লাগান। তুলায় করে ডাবের পানি ক্ষতস্থানে লাগাতে পারেন। এছাড়া গোসলের পানিতে মিশিয়ে নিন ডাবের পানি। তারপর ব্যবহার করুন। এছাড়া প্রতিদিন একটি কচি ডাবের পানি পান করতে পারেন। ডাবের পানিতে রয়েছে সাইটোকিন যা ত্বকের ক্ষত পূরণ করে ও দাগ দূর করে।

বেকিং সোডা :

দুই টেবিল চামুচ বেকিং সোডাতে সামান্য পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এরপর এই মিশ্রণ আক্রান্ত স্থানে লাগান। ৫ মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এটার নিয়মিত ব্যবহারে  উপকার পাবেন।

বেকিং সোডার অ্যালকালাইন উপাদান ত্বকের পিএইচ এর মাত্রা নিয়ন্ত্রণ করে এবং বসন্তের জন্য ত্বকে যে দাগ ও গর্তের সৃষ্টি হয় তা দূর করতে সাহায্য করে।