পবিত্র লাইলাতুল কদর আজ

পবিত্র লাইলাতুল কদর আজ

SHARE
Today is Holy Laylat al-Qadr
Today is Holy Laylat al-Qadr

পবিত্র লাইলাতুল কদর আজ। পবিত্র ও মহিমান্বিত রজনী। পশ্চিম আকাশে সূর্য অস্ত যাওয়ার সঙ্গে সঙ্গে শুরু হবে পবিত্র এ রজনীর ফজিলত। আরবি ভাষায় ‘লাইলাতুল’ শব্দের অর্থ রাত্রি এবং ‘কদর’ শব্দের অর্থ সম্মান, মর্যাদা। লাইলাতুল কদর অর্থ অত্যন্ত সম্মানিত বা মহিমান্বিত রজনী। মুসলিম উম্মাহর কাছে লাইলাতুল কদর মর্যাদাপূর্ণ পবিত্র রজনী।

পবিত্র কোরআন শরীফে এ রাতকে হাজার মাস অপেক্ষা উত্তম বলে ঘোষণা করা হয়েছে। পুণ্যময় ও সম্মানিত এ রাতেই নাজিল হয়েছে পবিত্র কোরআন। লাইলাতুল কদরের সঠিক দিনক্ষণ নিয়ে ভিন্নমত থাকলেও ২৭ রমজানের রাতকেই বাংলাদেশসহ সারাবিশ্বে লাইলাতুল কদর হিসেবে পালন করা হয়ে থাকে।

লাইলাতুল কদরে আল্লাহপাক মানবজাতির পথ প্রদর্শনকারী কিতাব পবিত্র আল কোরআনকে লওহে মাহফুজ থেকে পৃথিবীর মানুষের জন্য নাজিল করেন। মহানবী হযরত মুহাম্মদ (সাঃ)-এর ওপর পবিত্র কোরআন নাজিল হয় দীর্ঘ ২৩ বছর ধরে। পবিত্র কোরআন নাজিলের শুভ সূচনার রাতকে আল্লাহতায়ালা মহিমান্বিত রাত হিসাবে অভিহিত করেছেন।

আল্লাহপাক বলেছেন,
“নিশ্চয়ই আমি পবিত্র কোরআন নাজিল করেছি লাইলাতুল কদর বা কদরের রাতে। হে মুহম্মদ, তোমার কি জানা আছে কদরের রাত কি? কদরের রাত হচ্ছে হাজার মাসের চেয়ে উত্তম একটি রাত।”

মহানবী (সা.) বলেছেন,
“তোমরা রমজান মাসের শেষভাগে পবিত্র লাইলাতুল কদর তালাশ করো।”

হাদিসের ভাষ্য মতে,
“রমজান মাসের শেষাংশের যে কোনো বিজোড় রাত অর্থাৎ ২১, ২৩, ২৫, ২৭, ২৯-এর মধ্যে যে কোনো রাতই লাইলাতুল কদর। এ জন্য রমজান মাসের শেষ ১০ দিনে ইতেকাফের বিধান রাখা হয়েছে যাতে ইতেকাফকারীরা সহজেই লাইলাতুল কদর পেতে পারে এবং এর ফজিলত লাভ করতে পারে।”

এ রাতগুলো হেলাফেলায় নষ্ট না করে আমরা যেন কোরআন অধ্যয়নের পাশাপাশি বেশি বেশি নফল নামাজ ও অন্যান্য ইবাদতে কাটাই। দোয়া কবুলের এ রাতে আল্লাহর কাছে কায়মনোবাক্যে অতীতের সব গুনাহ মাফ করে নেওয়ার সুবর্ণ সুযোগ গ্রহণ করা দরকার। আমৃত্যু কোরআনের পথে অটল ও অবিচল থাকার দোয়া করার প্রকৃষ্ট রাতও লাইলাতুল কদর।

মহিমান্বিত রজনী পবিত্র শবে কদর উপলক্ষে রাষ্ট্রপতি দেশবাসীসহ সমগ্র মুসলিম উম্মাহকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে বলেন, ইসলাম শান্তি ও কল্যাণের ধর্ম। মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়।

প্রধানমন্ত্রীর বাণী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, লাইলাতুল কদর পবিত্র রমজানের এক মহিমান্বিত রজনী। পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে তিনি গতকাল এক বাণীতে এ কথা বলেন।