পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো সম্পন্ন, ৩০০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো সম্পন্ন, ৩০০ মিটার দৃশ্যমান

SHARE
Completing the second span of the Padma bridge পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান

পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানো সম্পন্ন হয়েছে। ৩৮ ও ৩৯ নম্বর পিলারের উপর বসানো হয়েছে এটি। এর ফলে সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হয়েছে। আজ শনিবার সকাল থেকে শরীয়তপুরের জাজিরার নাওডোবা প্রান্তের পিলার দুটিতে এ সুপার স্ট্রাকচার বসানোর কাজ শুরু হয়েছে।

এর আগে শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মাঝামাঝি অবস্থান নিয়ে আসা হয়। দুপুরের দিকে ধূসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি দুইটির লিফটিং ফ্রেমের ও বেয়ারিংয়ের ওপর বসানো হয়। এটি ৩৮ নম্বর খুঁটির প্রথম স্প্যানের সাথে স্থায়ীভাবে ওয়েল্ডিং করে দেওয়া হবে। কিন্তু এই ওয়েল্ডিংয়ের আগে এর লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে। যা ১৮ শ টন ওজন বহন করবে। কিন্তু এটি এই ওজন বহনে সক্ষম কিনা তা পরীক্ষার জন্য ছয়টি টেস্ট পাইল স্থাপন করে ক্রেন দিয়ে টেনে এর ক্ষমতা নিরূপণ করা হয়েছে।

উল্লেখ্য, চার মাস আগে পদ্মাসেতুর প্রথম স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়। এরপর কয়েক দফায় দ্বিতীয় স্প্যান বসানোর কথা থাকলেও সম্ভব হয়নি। তবে শনিবারের চেষ্টা সাফল্যের মুখ দেখে। এরমধ্য দিয়ে পদ্মা সেতুর ৩০০ মিটার দৃশ্যমান হলো।

LEAVE A REPLY