নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের

নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের

SHARE
নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের সন্তান।

ইতিমধ্যেই হামলাকারী ঐ পাঁচ সন্ত্রাসীর নাম ও ছবি প্রকাশ করেছে পুলিশ। তাদের সম্পূর্ণ পরিচয় খুঁজতে গিয়ে পাওয়া গেল এরা সবাই দেশের উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের সন্তান। এদের পরিবারে অনেকেই সমাজে উচ্চ প্রতিষ্ঠিত। একজনের বাবা ঢাকা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক। হামলাকারীরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ইংরেজি মাধ্যমের ছাত্র ছিলেন। সবাই বিশ্ববিদ্যালয় পড়ুয়া উচ্চশিক্ষিত।

অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, এদের আইএসের সাথে সম্পৃক্ততা নেই। এরা সবাই স্থানীয় জঙ্গিগোষ্ঠীর সদস্য।

নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের
উচ্চ শিক্ষিত পাঁচ জঙ্গি

ফেসবুকে কিছু তরুণের প্রোফাইল নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এসব প্রোফাইলের কোনও কোনটির মালিকের সঙ্গে হামলাকারীদের চেহারার মিল পাওয়া যাচ্ছে।

একজনের নাম নিব্রাস ইসলাম, যিনি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে পড়তেন। ছবি প্রকাশের পরই তাঁর বন্ধুরা শনাক্ত করেন তাঁকে। রেস্তোরাঁয় আড্ডা, পার্টিসহ বিভিন্ন জায়গার ছবি আছে নিব্রাস ইসলামের আইডিতে।

জঙ্গি রোহান ইমতিয়াজ এক রাজনীতিবিদের ছেলে বলে ফেসবুকে অনেকে উল্লেখ করেছেন। তিনিও স্কলাস্টিকার ছাত্র ছিলেন। রোহানের মা স্কলাসটিকা স্কুলের একজন শিক্ষিকা, মা-বাবার একমাত্র ছেলে রোহানের দুই বোন আছে এবং তারা মোহাম্মদপুরে বসবাস করেন বলে জানা গেছে।

আরেকজনের নাম মীর সাবিহ মুবাশ্বের। তিনি স্কলাস্টিকার ছাত্র ছিলেন। এ-লেভেল পরীক্ষার আগে গত মার্চ মাস থেকে নিখোঁজ তিনি।

ফেসবুকে আরেকজনের ছবি প্রকাশ করা হয়, যাঁর নাম রাইয়ান মিনহাজ। মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটি থেকে স্নাতক শেষ করেন রাইয়ান। আগা খান স্কুলের ছাত্র ছিলেন তিনি। এ ছাড়া পঞ্চম হামলাকারী সম্পর্কে তেমন কিছু জানা যায়নি।

নিহত পাঁচ জঙ্গি উচ্চ শিক্ষিত ও প্রভাবশালী পরিবারের
নিহত পাঁচ জঙ্গি

শুক্রবার রাতে রাজধানীর গুলশানের একটি বেকারি এবং রেস্টুরেন্ট জঙ্গি চালায়। সেখানে জঙ্গিরা ১৭ বিদেশী ও তিন বাংলাদেশীসহ ২০ জনকে হত্যা করে। তার আগে তাদের ছোঁড়া বিস্ফোরকে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা। আর সেনাবাহিনী পরিচালিত ‘অপারেশন থান্ডারবোল্টে’ ৬ জঙ্গি নিহত ও এক সন্দেহভাজন জঙ্গি আটক হয়। আর উদ্ধার হয় জিম্মি হয়ে পড়া তিন বিদেশীসহ ১৩ জন।

LEAVE A REPLY