নারকেল তৈলের নানা ব্যবহার

নারকেল তৈলের নানা ব্যবহার

SHARE
Coconut oil

পৃথিবীর কোন কোন দেশে নারিকেল তেন শুধুমাত্র খাবার হিসেবে খেলেও আমরা এটাকে মাথা বা চুলের তেল হিসেবেই চিনি। তবে নারিকেল তেল অন্যান্য সব তেলের চাইতে অনেকটাই আলাদা। কারণ এর ভেতরে আছে কিছু অদ্ভত রকমের ক্ষমতা যা কিনা নানা রকম মিরাকল ঘটাতে খুবই কার্যকর। বিশেষ করে ক্যান্সার, কিডনি পাথর, আর অতিরিক্ত ওজন থেকে দূরে থাকতে নারকেল তেলের কোন জুড়ি নেই। চলুন জেনে নেওয়া যাক নারকেল তৈলের নানা ব্যবহার সম্পর্কে-

# নারকেল তেল মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন। বাজারচলতি কসমেটিক মেকআপ রিমুভার ত্বক শুষ্ক করে দেয়। নারকেল তেল মেকআপ তোলার সঙ্গেই ত্বক ভাল রাখবে।

# শুধু মুখ নয়, মাথা ও গোটা শরীর মাসাজ করার জন্য দারুণ উপকারী নারকেল তেল। ত্বক যেমন উজ্জ্বল হয়, তেমনই রিল্যাক্স করতেও সাহায্য করে নারকেল তেল।

# বাজারে চলতি ময়শ্চারাইজার হয় পেট্রোলিয়াম জেলি বেসড, নয়তো ওয়াটার বেসড। নারকেল তেল ন্যাচারাল ময়শ্চারাইজার। ত্বক ময়শ্চারাইজড রাখতে নারকেল তেল ব্যবহার করুন।

# বলিরেখা ও চোখের তলার কালি দূর করতে রোজ শোওয়ার আগে চোখের কোলে নারকেল তেল মাসাজ করুন।

# মধু ও নারকেল তেল সম পরিমাণে মিশিয়ে নিন। অ্যাকনের সমস্যা মেটাতে এই ফেস প্যাক অনবদ্য।

# নারকেল তেলের সঙ্গে চিনি মিশিয়ে এই মিশ্রণ ত্বক এক্সফোলিয়েট করতে ব্যবহার করতে পারেন। মড়া চামড়া উঠে ত্বক মসৃণ দেখাবে।

# বাবল বাথ বা সল্ট বাথের বদলে হালকা গরম পানির মধ্যে নারকেল তেল দিয়ে গোসল করুন। গরমে নারকেল তেল গলে গিয়ে ত্বকে আর্দ্রতা আনবে।

# ছোটখাট কাটা-ছেঁড়ায় ওষুধ হিসেবে লাগাতে পারেন নারকেল তেল। এতে জ্বালা যেমন কমে, তেমনই নারকেল তেলের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ ক্ষত জলদি সারাতেও সাহায্য করে।

LEAVE A REPLY