নবাবী সবজি পোলাও

নবাবী সবজি পোলাও

SHARE
vegitable rice

“নবাবী” শব্দটি শুনলেই মনে হয় মাখা মাখা মাংস আর বাসমতী চালের সুবাসে মৌ মৌ করতে থাকা ভোজ। তবে এবার নিরামিষভোজীরাও পাবেন নবাবী খাবারের স্বাদ। আজ বলবো নবাবী খাবারেরই একটি নিরামিষ সংস্করণ। স্বাদে-গন্ধে মাংসের বিরিয়ানির চাইতে কোনো অংশে কম নয় এই সবজি পোলাও। আসুন জেনে নিই এই নবাবী সবজি পোলাও তৈরির উপায়-

প্রয়োজনীয় উপকরণ

চাল ২ কাপ (২০০ গ্রাম)

ঘি ২ টেবিল চামচ

তেল আধা টেবিল চামচ

ফুলকপি ১টা ছোট

গাজর ১টা মাঝারি

সীম ৬/৭টি

মটরশুঁটি আধা কাপ

মুগ ডালের বড়ি/ সয়া বল ৮-১০টি

পিঁয়াজ ১টি বড়

আদা কুচি ১ টেবিল চামচ

রসুন কুচি ১ টেবিল চামচ

কাচামরিচ মিহি কুচি ৩টি

তেজপাতা কয়েকটি

লবঙ্গ ৪/৬টি

এলাচ ৩/৪টি

শাহী এলাচ ১টি

গোলমরিচ ৬/৭টি

দারুচিনি ১ ইঞ্চি পরিমাণ

আস্ত জিরা ১ চা চামচ

হলুদ গুঁড়ো আধা চা চামচ

মরিচ গুঁড়ো আধা চা চামচ

ধনে গুঁড়ো ১ চা চামচ

অল্প কিছু কাজুবাদাম ও কিসমিস

গার্নিশের জন্য ধনেপাতা কুচি

প্রস্তুতপ্রণালী

১) বড়ি বা সয়া বল ডিপ ফ্রাই করে রাখুন।

২) একটি প্যানে তেল গরম করে নিন। এতে অর্ধেক পিঁয়াজ এবং অর্ধেক আদা ভেজে বেরেস্তা করে নিন। এরপর এতে দিন ফুলকপি, গাজর, সীম, মটরশুঁটি, এক চিমটি হলুদ এবং লবন। নেড়েচেড়ে ভেজে নিন ৫-৬ মিনিট। এরপর নামিয়ে রাখুন।

৩) প্রেশার কুকারে ঘি গরম করে নিন। এতে দিন তেজপাতা, জিরা, লবঙ্গ, গোলমরিচ, এলাচ এবং কয়েকটি কাজুবাদাম। ভাজতে থাকুন যতক্ষণ না হাল্কা গোলাপি হয়ে আসে কাজুবাদাম। এরপর কিছু কিসমিস দিতে পারেন। বাকি পিঁয়াজ, আদা, রসুন, কাচামরিচ দিয়ে ভাজুন যতক্ষণ না কাঁচা গন্ধ চলে যায়। এরপর বড়ি দিয়ে কয়েক মিনিট ভেজে নিন। বাকি হলুদ, মরিচ গুঁড়ো এবং ধনে গুঁড়ো দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন।

৪) এতে চাল দিয়ে দিন। অল্প লবণ ছিটিয়ে দিন। ৪ কাপ পানি দিয়ে প্রেশার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাঝারি আচে রান্না হতে দিন। একটা সিটি দিলেই সেদ্ধ হয়ে যাবে।

৫) আচ বন্ধ করে দিন। প্রেশার কমে গেলে প্রেশার কুকারের ঢাকনা খুলুন। এর ভেতরে সবজিগুলো দিয়ে দিন। ভালো করে নেড়ে সেদ্ধ পোলাওয়ের সাথে মিশিয়ে নিন। এরপর ঢাকনা বন্ধ করে রেখে দিন ১০ মিনিট। এতে সবজিগুলো সেদ্ধ হবে কিন্তু একটু কচকচেও থাকবে।

ওপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন নবাবী সবজি পোলাও। আর সাথে দিতে পারেন রায়তা।