দেশের মাটিতে প্রথম কম্পিউটার তৈরির কারখানা উদ্বোধন

দেশের মাটিতে প্রথম কম্পিউটার তৈরির কারখানা উদ্বোধন

SHARE
First computer manufacturing plant inaugurated in Bangladesh

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো দেশের মাটিতে প্রথম কম্পিউটার তৈরির অত্যাধুনিক কারখানা । এর মধ্যে দিয়ে দেশে প্রথম কম্পিউটার উৎপাদনের যাত্রা শুরু হল এবং নাম লিখাল কম্পিউটার উৎপাদনকারী দেশের তালিকায়।

আজ বৃহস্পতিবার গাজীপুরের চন্দ্রায় আনুষ্ঠানিকভাবে নবনির্মিত কম্পিউটার কারখানাটি উদ্বোধন করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং সাথে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মোস্তাফা জব্বার বলেছেন, ‘একটি হাই-টেক পার্কে যা যা থাকা দরকার, তার সমস্ত কিছুই ওয়ালটনের রয়েছে। ওয়ালটনের কারখানায় দুই স্তর বিশিষ্ট মাদারবোর্ড তৈরি হচ্ছে। চলতি বছরের মধ্যেই ওয়ালটন মাল্টিলেয়ার মাদারবোর্ড তৈরিসহ কম্পিউটারের সমস্ত কিছুই যেমন র‍্যাম, এএসডি ডিভাইসেস ইত্যাদি নিজেরাই তৈরির পরিকল্পনার কথা জানিয়েছেন।’

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বাংলাদেশে কম্পিউটার কারখানা স্থাপন করেছে ওয়ালটন। এটি একটি সাহসী উদ্যোগ। এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

উদ্বোধন শেষে কারখানার বিভিন্ন উৎপাদন ইউনিট ঘুরে দেখেন অতিথিরা।

অনুষ্ঠানে জানানো হয়, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজের কম্পিউটার ইউনিটে স্থাপন করা হয়েছে জাপানি ও জার্মান প্রযুক্তি। গড়ে তোলা হয়েছে ল্যাপটপ ও কম্পিউটার ডিজাইন ডেভলপ, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মাননিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাব।