ত্বক ও চুলের যত্নে পেঁপের ব্যবহার

ত্বক ও চুলের যত্নে পেঁপের ব্যবহার

SHARE
uses of papaya

আমাদের সকলের পরিচিত একটি ফল পেঁপে। মিষ্টি এবং সুস্বাদু এ ফলটিতে রয়েছে বিভিন্ন পুষ্টিকর উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার শরীরকে ঠিক রাখতে সাহায্য করবে। শুধু ভেতর থেকেই নয়, পেঁপে চুল এবং ত্বকের যত্নেও বেশ উপকারী। চলুন জেনে নিই,  চুল এবং ত্বকের যত্নে ত্বক ও চুলের যত্নে পেঁপের ব্যবহার সম্পর্কে-

চুলের যত্নে

১. চুল পড়া রোধে

পাকা পেঁপে চুলে নিয়ম করে ব্যবহার করলে চুল পড়া রোধে সাহায্য করে। পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়িয়ে দেয়।

২. খুসকি দূর করতে

চুলে খুসকি হলে চুলের গোঁড়া দুর্বল হয়ে পড়ে। সপ্তাহে দুই দিন অর্ধেক কাপ দুধ বা টক দইয়ের সাথে পাকা পেঁপে মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে ধুয়ে ফেললেই চুলের খুসকি দূর হবে।

৩. প্রাকৃতিক কন্ডিশনার

মিনারেল, ভিটামিন এবং এনজাইমে ভরপুর পাকা পেঁপে চুলে মাখলে এটি প্রাকৃতিক কন্ডিশনারের কাজ করে। চুলকে উজ্জ্বল আর মসৃণ করে তোলে।

ত্বকের যত্নে

১. ত্বকে পুষ্টি যোগায়

মিষ্টি পাকা পেঁপেতে ভিটামিন এ এবং পাপেইন এনজাইম রয়েছে যা ত্বকের চামড়া শুকিয়ে যাওয়া রোধ করে এবং প্রচুর পরিমাণে প্রোটিন প্রদান করে থাকে। এর ফলে ত্বকের আয়ু তুলানামূলকভাবে বেড়ে যায়। এটি ত্বকের আর্দ্রতাও ফিরিয়ে আনে। এর জন্য এক ফালি পাকা পেঁপের সাথে তিন টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগান এবং ২০ মিনিট পরে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

২. ব্রণের দাগ দূর করতে

ব্রণর সমস্যা প্রায় সবারই থাকে। এসব ব্রণের কারণে মুখে খুব জেদি দাগ তৈরি হয়, যা কিছুতেই মিটতে চায় না। এই বাজে দাগগুলো নিরাময় করতে পারে এই ফল। মুখের অন্যান্য যেকোনো দাগ যেমন মেসতা, ফুস্কুড়ির দাগও খুব সহজেই দূর করে দিতে পারে।

৩. উজ্জ্বলতা বাড়ায়

মুখের বিভিন্ন দাগ দূর করার পাশাপাশি পেঁপে মুখের উজ্জ্বলতাও ফিরিয়ে আনতে সহায়তা করে।

 

LEAVE A REPLY