Home লাইফস্টাইল ত্বকের যত্নে অবাক করা ৫টি শসার ব্যবহার

ত্বকের যত্নে অবাক করা ৫টি শসার ব্যবহার

ত্বকের যত্নে অবাক করা ৫টি শসার ব্যবহার

শসা যে খুবই পুষ্টিকর খাবার এটা আমরা সবাই জানি। শসার নানা গুণের মধ্যে অন্যতম হচ্ছে শসা শরীর ঠাণ্ডা রাখে। কাঁচা, রান্না করে, সালাদ বানিয়েও যে খাওয়া যায় সেটাও আমরা সবাই জানি। এছাড়াও রূপচর্চায় শসার বহুমাত্রিক ব্যবহার। তাই জানাবো, ত্বকের যত্নে অবাক করা শসার ব্যবহার।

  • ত্বকের কোথাও কোনো কালচে দাগ পড়লে কচি শসার রস মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে নেবেন। এভাবে কিছুদিন নিয়মিত লাগালে দাগ উঠে যায়।
  • শসা আমাদের ত্বকের কোলাজেন টিস্যুর ক্ষতি পূরণ করতে সহায়তা করে এবং ত্বকের ইলাস্টিসিটি ফিরিয়ে আনে। শসা খাওয়ার পাশাপাশি ত্বকে শসা বা শসার রস ঘষে নিলেও ঢিলে হয়ে যাওয়া চামড়া অনেকটাই টাইট হতে থাকে।
  • ত্বকের রং উজ্জ্বল করতে শসার জুড়ি নেই। কয়েকটি মিন্ট পাতার সঙ্গে কয়েক চামচ লেবুর রস ও ডিমের সাদা অংশ মিশিয়ে নিন শসার সঙ্গে। এবার গোটা মুখে মাস্ক হিসেবে ব্যবহার করুন। টানা ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শুধু ফ্রেস নয়, চকচকে হয়ে উঠবে ত্বক।
  • শসার দুটো টুকরো দুই চোখে দিয়ে রাখলে সারাদিনের ক্লান্তিভাব চোখ থেকে দূর হবে। চোখের লালচে ভাবও দূর করে শসা। চোখের নিচে ফোলাভাব ও চোখের নিচের কালো দাগ দূর করতে শসা দারুন কাজ করে।
  • ফর্সা হতে চাইলে শসার রসের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে, হাতে ও গায়ে নিয়মিত মাখলে গায়ের রং ফর্সা হয় অথবা শসা পাতলা পাতলা করে কেটে মুখে ঘসে নিতে পারেন। পরে শুকোলে ঠান্ডা পানিতে ধুয়ে নেবেন।