ত্বকের যত্নে নারিকেলের পানির ব্যবহার

ত্বকের যত্নে নারিকেলের পানির ব্যবহার

SHARE
Coconut water

ত্বক বা চুলের যত্নে নারিকেলের তেল ও নারিকেলের দুধের ব্যবহার সম্পর্কে আমরা কম-বেশি সবাই জানি। তবে নারিকেলের পানিও ত্বক ও চুলের জন্য অত্যন্ত কার্যকরী। বর্তমান সময়ে চুলের যত্নে অনেককেই নারিকেলের পানি ব্যবহার করতে দেখা যায়। আর তাই ত্বক ও চুলের যত্নে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন নারিকেলের পানি। আসুন জেনে নিই ত্বকের যত্নে নারিকেলের পানির ব্যবহার সম্পর্কে-

নারিকেলের পানিতে রয়েছে ওমেগা-৩ ফেটি এসিড, বিটামিন সি, এনজাইম, এমাইনো এসিড এবং ম্যাগনেসিয়াম ও পটাসিয়াম জাতীয় মিনারেল যা ত্বক ও চুলের যত্নে অত্যন্ত কার্যকরী।

ফেইসওয়াস হিসেবে নারিকেলের পানি

ফেইস মাস্ক তৈরি করতে বেশ কয়েকটি উপাদান ব্যবহার হলেও ফেইসওয়াসের ক্ষেত্রে আপনি শুধু নারিকেলের পানি ব্যবহার করবেন। ঘুম থেকে উঠে এবং ঘুমাতে যাওয়ার সময় প্রতিদিন দু’বার নারিকেলের পানি দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন।

ফেইস মাস্ক হিসেবে নারিকেলের পানি

হলুদ ও চন্দন গুড়া এবং নারিকেলের পানি হচ্ছে ফেইস মাস্ক করার জন্য প্রয়োজনীয় উপাদান। এক টেবিল চামচ করে হলুদ ও চন্দনের গুড়া নিন এবং তিন থেকে পাঁচ টেবিল চামচ নারিকেলের পানি নিয়ে হলুদ ও চন্দনের গুড়ার সাথে মিক্স করুন। এই মিক্স করা উপাদানগুলো আপনার মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে তা ধুয়ে ফেলুন।

এছাড়া মুখের ক্ষত যেমন—ব্রণ, মেছতা ও ফক্সের ক্ষত ডাবের পানি দিয়ে ধৌত করলে ভালো ফল পাওয়া যায়। এছাড়া ডিহাইড্রেশন প্রতিরোধের কাজেও ব্যবহার করা হয় নারিকেলের পানি।