ত্বকের যত্নে ডাবের পানি

ত্বকের যত্নে ডাবের পানি

SHARE
Coconut water for skin care

ছোটবড় সকলেরই প্রিয় ফল ডাব। যদিও এটি একটি ফল, তবে ভেতরে তেষ্টা দূর করার জন্য মিষ্টি পানি থাকায় অন্যান্য ফলের থেকে একেবারেই আলাদা। কচি ডাবের স্বচ্ছ, টলটলে পানির পুষ্টিমানও অনেক বেশি।

শুধুমাত্র তেষ্টা মেটানো বা পুষ্টিগুণই নয়, সৌন্দর্যচর্চায়ও রয়েছে এর সমান উপকারিতা। তাজা ডাবের পানি নিয়মিত মাখতে পারেন হাতে এবং মুখে। ট্যান রিমুভ করতে খুবই উপকারী এটি। একই সঙ্গে ত্বককে করে তোলে নরম ও মসৃণ।

খুব অল্প পরিমাণ কর্পূর, মসুর ডাল, শসার রস ও ডাবের পানি মিশ্রণ তৈরি করে তা দিয়ে স্ক্রাবিং করুন। এটি নিয়মিত ব্যবহারে কমে যাবে রোদে পোড়া কালো দাগও।

শুষ্ক ত্বকের জন্য ডাবের পানিতে ১০টি কাঠবাদাম ভিজিয়ে রাখুন। এরপর ভালোভাবে পেস্ট তৈরি করে মুখে লাগান। আধঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য ডাবের পানির সঙ্গে মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার এটি ভালভাবে মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বকের জন্য তাজা ডাবের পানিতে চন্দন কাঠ ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। তারপর চন্দন কাঠ ঘসে পেস্ট তৈরি করুন। এবার এটি পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভালভাবে মুখ ধুয়ে ফেলুন । প্রাকৃতিক উপায়ে তৈরি এই পেস্টটি  ন্যাচারাল স্কিন ক্লিনজার হিসেবে কাজ করে ত্বক থেকে মৃত কোষ সরিয়ে ফেলে।