ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক স্ক্রাব

ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক স্ক্রাব

SHARE
natural-skin-care-scurb

ত্বকের পরিচর্যায় নিয়মিত স্ক্রাবিং খুবই গুরুত্বপূর্ণ। স্ক্রাব মুখের মরা চামড়া পরিষ্কার করে লোমকূপ থেকে ময়লা দূর করে দেয়। এতে ত্বক হয়ে ওঠে আগের তুলনায় অনেক বেশি কোমল। শুধু তাই নয় ব্ল্যাকহেডস, হোয়াইট হেডস থেকে শুরু করে ব্রণ কিংবা রিংকেলস নিরাময়েও বেশ কার্যকরী স্ক্রাবিং।

বর্তমানে বাজারে বিভিন্ন ব্রান্ডের ফেসিয়াল স্ক্রাব পাওয়া গেলেও সেগুলোতে পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা কিন্ত থেকেই যায়। আর তাই ত্বকের পরিচর্যায় প্রাকৃতিক উপায়ে ঘরেই তৈরি করে নিন স্ক্রাব।

১। একটি বাটিতে টকদই নিয়ে আস্তে আস্তে মুখে লাগিয়ে নিন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। দই ত্বকের রক্ত চলাচল ত্বরান্বিত করে ত্বকের সজীবতা ফিরিয়ে আনে। এছাড়া চাইলে দইয়ের সাথে কমলার খোসা শুকিয়ে গুঁড়ো করে মিশিয়ে নিতে পারেন।

২। দেড় চা চামচ দারচিনি গুঁড়ো নিন। তাতে এক টেবিল চামচ মধু দিন। ভালো করে মেশাতে থাকুন যতক্ষণ না পর্যন্ত একটি ঘন পেস্ট তৈরি হয়। পেস্ট তৈরী হওয়ার পর তা পরিষ্কার হাত দিয়ে সার্কুলার মুভমেন্টে আস্তে আস্তে মুখে লাগান। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। একটি পরিষ্কার পাত্রে এক চা চামচ নারিকেল তেল নিন। তাতে এক চা চামচ চিনি নিন। এবার একটি থকথকে মিশ্রণ তৈরি করুন। এতে আধ চা চামচ কিংবা কয়েক ফোটা লেবুর রস মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগিয়ে আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। কিছুক্ষণ পর ভেজা তোয়ালে দিয়ে মুছে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই অয়েল বেসড স্ক্রাবটি শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারী। নারিকেল তেল ব্যবহার করতে না চাইলে অলিভ অয়েল নিতে পারেন।