ত্বকের খেয়াল রাখবে পেঁয়াজ

ত্বকের খেয়াল রাখবে পেঁয়াজ

SHARE
Onion-skin care

আমাদের দৈনন্দিন রান্নার অন্যতম উপকরণ পেঁয়াজ। তবে পেঁয়াজ মানেই যে তা কেবল রান্নাঘরে কাজে লাগবে এমন ভাবনা ভুল। ত্বকের খেয়াল রাখতে আর সুন্দর হয়ে উঠতে কাজে লাগাতে পারেন পেঁয়াজকে। চোখে জল আনা পেঁয়াজের গুণে আপনার ত্বক হয়ে উঠবে অন্যদের ঈর্ষার কারণ। আর তাই এখন থেকে ত্বকের খেয়াল রাখবে পেঁয়াজ-

পেঁয়াজে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান থাকে। তাছাড়াও থাকে ভিটামিন A, C ও E যা ত্বকের কোশগুলিকে সজীব রাখে। আর UV রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতেও কাজ দেয় পেঁয়াজ। এজন্য পেঁয়াজের রস বা পেঁয়াজ বাটা জলে মিশিয়ে মুখে লাগাতে হবে।

ব্রণ-ফুসকুড়ির সমস্যার সমাধানও করা সম্ভব পেঁয়াজের সাহায্যে। প্রতিদিন কাঁচা পেঁয়াজ খেতে পারলে ফল পাবেন। এতে ব্রণ কম হবে। সাথে ত্বক থাকবে পরিষ্কার।

প্রাকৃতিক ক্লিনজ়িং উপাদান থাকে পেঁয়াজে। ত্বক পরিষ্কার রাখতে ক্লিনজ়িং, টোনিং, ময়েশ্চারাইজ়িং ও স্ক্রাবিং করার পরও মনের মতো জেল্লা আসে না। কাঁচা পেঁয়াজ খেলে বা মুখে লাগালে ত্বকের সবধরনের ময়লা দূর হয়। ত্বক হয়ে ওঠে জেল্লাদার।

এক চামচ পেঁয়াজের রস, এক চামচ বেসন, আধ চামচ ক্রিম মিশিয়ে নিন। প্যাকটি চার সপ্তাহ ধরে প্রতিদিন মুখে লাগান। দাগছোপ সম্পূর্ণ দূর হয়ে যাবে।

রাতে ঘুমোতে যাওয়ার আগে, এক চামচ ভিটামিন E ও এক চামচ পেঁয়াজের রস মিশিয়ে কালো হয়ে যাওয়া ঠোঁটে লাগান। ত্বকের গোলাপি রং ফিরে পাবেন ক’দিনেই।