ত্বকের উজ্জ্বলতায় করণীয়

ত্বকের উজ্জ্বলতায় করণীয়

SHARE
Brightness

প্রতিদিনের ধুলা, বালি আর দূষণে ধীরে ধীরে মলিন হয়ে যায় ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা। আর তাই যদি সময় করে নিজের একটু যত্নও না নেন, ত্বকের উজ্জ্বলতা কমতে বাধ্য। ত্বকের স্বাভাবিক সৌন্দর্য বজায় রাখতে হলে হতে হবে যত্নশীল। চলুন জেনে নিই ত্বকের উজ্জ্বলতায় করণীয় সম্পর্কে-

গায়ের রং উজ্জ্বল করতে বেসন, দই আর সামান্য হলুদ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। গোসলের সময় সাবানের বদলে এটি ব্যবহার করুন নিয়মিত। দেখবেন ভালো ফলাফল পাবেন।

শুষ্ক ত্বকের জন্য, দু চা-চামচ কাঁচা দুধ, দু চা-চামচ আলুর রস ঠান্ডা করে ক্লিনজার হিসেবে ব্যবহার করতে পারেন।

তিল বেটে নিন অথবা গুড়ো করে নিতে পারেন। এবার এতে সামান্য পানি মিশিয়ে ছেঁকে নিন। সাদা রঙের তরল জমা হবে, সেটি মুখে লাগান। বিশেষ করে রোদে পোড়া জায়গায় লাগান। ত্বক ফর্সা হয়ে যাবে।

মধু আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন ১৫মিনিট ধরে। মধু যখন আপনার ত্বক উজ্জ্বল করবে, লেবুর প্রাকৃতিক ব্লিচিং গুণ ত্বককে করবে আরও ফর্সা।

ত্বকের রং আরও ফর্সা করার জন্য দই লাগান মুখে। ২০মিনিট রাখুন। তারপরে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন এরকম লাগাতে হবে। নিয়মিত দুধ দিয়ে মুখ ধুয়ে মুছে ফেললেও ত্বক ফর্সা হয়।

ঠোঁটের কালো দাগ দূর করতে কয়েক ফোঁটা পাতিলেবুর রস, মধু ও ম্যাসাজ ক্রিম মিশিয়ে দিনে দু’বার ঠোঁটে ম্যাসাজ করলে মাস খানেকের মধ্যেই ভালো ফল পাওয়া যাবে। তবে ব্যবহারটা নিয়মিত করতে হবে। এভাবে চোখের নিচের কালিও অপসারিত হবে।