তৈলাক্ত ত্বকের জন্য কিছু প্রয়োজনীয় স্ক্রাব

তৈলাক্ত ত্বকের জন্য কিছু প্রয়োজনীয় স্ক্রাব

SHARE
oily skin Scrub

তৈলাক্ত ত্বকের জন্য স্ক্রাবিং করা খুবই জরুরি। কারণ এ ধরনের ত্বকে ময়লা ধুলাবালি বেশি জমে। যা কি না দায়ী ত্বকের ব্রণের জন্য। এ ছাড়া তৈলাক্ত ত্বকে স্ক্রাবিং না করলে ত্বককে মনে হয় কালচে ও মলিন। তাই সপ্তাহে অন্তত একদিন প্রাকৃতিক উপাদান দিয়ে ত্বকে স্ক্রাবিং করুন।

আসুন জেনে নিই তৈলাক্ত ত্বকের জন্য যে স্ক্রাবগুলো কার্যকর সেগুলো সম্পর্কে

শসার স্ক্রাব
শসা ভালো করে ব্লেন্ড করে মুখে কিছুক্ষণ ঘষুন। এবার ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে তেলতেলে না করে আর্দ্রতা ধরে রাখবে।

গ্রিন টি স্ক্রাব
গ্রিন টি খাওয়ার পর এর টিব্যাগ কেটে চাপাতা বের করে একটি বাটিতে নিন। এবার এর সঙ্গে ক্লিনজার কিংবা মধু মিশিয়ে মুখে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এরপ পানি দিয়ে র মুখ ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করে।

বেকিং সোডার স্ক্রাব
বেকিং সোডার সঙ্গে পানি ও সামান্য চিনি মিশিয়ে হালকাভাবে মুখে ম্যাসাজ করুন। চিনি পুরো গলে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল দূর করবে।

দারুচিনির স্ক্রাব
দারুচিনির গুঁড়োর সঙ্গে মধু মিশিয়ে মুখে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের সংক্রমণজাতীয় সমস্যার সমাধান করে।

মধুর স্ক্রাব
মধুর সঙ্গে সামান্য চিনি মিশিয়ে মুখে স্ক্রাবিং করে নিন। এটি তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে উপকারী স্ক্রাব, যা ত্বকের মরা কোষ দূর করে ত্বককে নরম ও মসৃণ রাখে।

ওটমিলের স্ক্রাব
ওটমিল পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। নরম হয়ে গেলে পুরো মুখে লাগিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন ওটমিল দিয়ে মুখে স্ক্রাবিং করুন। এটি ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বককে উজ্জ্বল করবে।