তারুণ্য লুকিয়ে আছে যে খাবারে

তারুণ্য লুকিয়ে আছে যে খাবারে

SHARE
fresh-fruits-vegetables-

পৌরাণিক গল্পেই কেবল অলৌকিক ঝরনাধারায় স্নান শেষে অশীতিপর বৃদ্ধকে চিরযুবার বেশে উঠে আসতে দেখা যায়। কিন্তু এই মর্ত্যে ডায়েটিং, ইয়োগা এমনকি কসমেটিক সার্জারি করেও তেমন সব স্বপ্ন পূরণ সম্ভব নয়। তবে, প্রকৃতির সন্তানদের জন্য প্রকৃতিই তো সহায়। শরীরে বয়সের ছাপ পড়া ঠেকাতে খাদ্যাভ্যাসে মনোযোগী হন। কী খাচ্ছেন, কেন খাচ্ছেন তা জেনে-বুঝে খান। আসুন জেনে নিই তারুণ্য লুকিয়ে আছে যে খাবারে

কমলা

কমলালেবু খাওয়া শরীরের জন্য খুবই ভালো। কারণ এই ফলে ভিটামিন ‘সি’ থাকে। ত্বক টানটান রাখে কমলালেবু।

দই

নিয়মিত দই খান। দইয়ে থাকা ব্যাকটেরিয়া শরীরের জন্য ভালো। দই বয়সজনিত কারণে হওয়া রোগগুলো প্রতিরোধ করে। দইয়ে ক্যালসিয়ামও থাকে।

অলিভ অয়েল

অলিভ তেল রোগ থেকে যেমন দূরে সরিয়ে রাখবে, তেমনি ত্বকে এনে দেবে উজ্জ্বলতা। যা আপনার বয়সকে সত্যিই কম করে দেখাবে।

স্ট্রবেরি

স্ট্রবেরি হোক কিংবা ব্ল্যাকবেরি সবক’টিই শরীরের জন্য ভালো। বিশেষ করে কালো জাম। এতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘সি’ থাকে। এই জাতীয় ফল ত্বককে রাখে সতেজ।

আমলকীঃ

আমলকীকে আমরা ভিটামিন-সির সমৃদ্ধ উৎস হিসেবেই ধরে থাকি। এই ভিটামিন সি তারুণ্য ধরে রাখতে খুবই জরুরি। পাশাপাশি ত্বক সজীব ও উজ্জ্বল রাখতেও দারুণ উপকারী আমলকী। ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি আমলকী আরও জরুরি যেসব কাজে সহায়তা করে তা হলো—যকৃেক টক্সিনমুক্ত করা।

টমেটোঃ

বিভিন্নবাভে খাওয়া যায় টমেটো। লাল রসাল টমেটো কাঁচা কামড়ে খান, সালাদে খান, হালকা সেদ্ধ করে রান্নায় খান…। সূর্যালোকের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে এবং ত্বকের বলিরেখা ঠেকাতে উপকারী টমেটো। টমেটো গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান লাইসোপিনসমৃদ্ধ। টমেটো খাওয়া নিয়ে ক্লান্ত হওয়ার কোনো কারণ নেই। বেশি বেশি টমেটো খান আর ধরে রাখুন তারুণ্য।