তরকারিতে লবণ বেশি হলে করণীয়

তরকারিতে লবণ বেশি হলে করণীয়

SHARE
How to remove salt from food

লবণ হল এমন একটি উপাদান যা ছাড়া যেমন রান্নায় কোনো স্বাদই পাওয়া যায় না, ঠিক তেমনি অতিরিক্ত পরিমাণ লবণ আবার নষ্ট করে দেয় রান্নার স্বাদ। আর তাই খাবারে লবণের পরিমাণ হতে হবে সঠিক মাপে। রান্নায় যদি লবণ কম হয়, তাহলে অবশ্য বাড়তি লবণ দেয়া সম্ভব। কিন্তু বেশি হয়ে গেলে? খাবার লবণ বেশি হয়ে গেলেও সেই লবণ কমানোর জন্য রয়েছে দারুন সব উপায়-

# যেকোনো তরকারিতেই লবণ বেশি হলে বেরেস্তা যোগ করুন। এতে ঝোল ঘন হবে, স্বাদে যোগ হবে বাড়তি মাত্রা, অন্যদিকে লবণটাও কমে যাবে।

# সবজি ভাজিতে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন কাঁটা পেঁয়াজ ও ধনেপাতা। এছাড়া টমেটো কুচিও দিতে পারেন। তারপর ভালো করে ভেজে নিন আবার। দেখবেন লবণ কমে গেছে।

# কাবাব বা ডাল চচ্চড়ি জাতীয় খাবারে লবণ বেশি হয়ে গেলে অল্প লেবুর রস ও সাথে এক চিমটি চিনি যোগ করতে পারেন। লবণ অনেকটাই কমে যাবে।

# দোপেঁয়াজা বা কোন ভুনা খাবারে লবণ বেশি হয়ে গেলে অল্প টক দই ও চিনি যোগ করে ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ১৫/২০ মিনিট দমে রাখুন। লবণতো কমবেই, সেই সাথে বাড়বে খাবারের স্বাদও।

# রোস্ট, রেজালা ইত্যাদি খাবারে লবণ বেশি হয়ে গেলে যোগ করুন মালাই। লবণ কমে যাবে।

তন্দুরি চিকেনে লবণ বেশি হয়ে গেছে? সাথে পরিবেশন করুন একটু বেশি মিষ্টি দেয়া রায়তা।

# তরকারিটি যদি হয় মাছের, তাহলে খুব সহজেই যোগ করতে পারেন ডালের বড়ি। প্রথমে বড়ি হালকা তেলে ভেজে তরকারিতে দিয়ে দিন। এতে একদিকে যেমন লবণ কমবে, তেমনি স্বাদেও আসবে ভিন্ন মাত্রা।

# অন্যান্য তরকারী বা ডালে সেদ্ধ করা লু যোগ করুন। লবণ কমা পর্যন্ত ফুটিয়ে নিন। তারপর যদি ইচ্ছা হয়, তাহলে আলুগুলো তুলে ফেলতে পারেন।

# এছাড়া তরকারি বা ডাল থেকে লবণ কমানোর আরেকটি সহজ উপায় হচ্ছে- ময়দা দিয়ে খামির তৈরি করুন। তারপর ছোট ছোট বল আকারে তৈরি করে তরকারি বা ডালের মাঝে ফুটতে দিন। লবণ অনেক পরিমাণে কমে যাবে।