ঢাকায় চালু হলো উবার ট্যাক্সি সেবা

ঢাকায় চালু হলো উবার ট্যাক্সি সেবা

SHARE
Uber taxi service was launched in Dhaka

নাগরিক পরিবহন সেবা বদলে দিতে বাংলাদেশে যাত্রা শুরু করেছে স্মার্টফোন ভিত্তিক অ্যাপ উবার ট্যাক্সি সার্ভিস। ঘরে বসেই আপনি ডেকে নিতে পারবেন আপনার পরিবহন। উবার বাংলাদেশের জন‌্য তাদের অ‌্যাপ চালু করেছে, যা ডাউনলোড করা যাচ্ছে অ্যাপল স্টোর এবং গুগল প্লে স্টোর থেকে।

বাংলাদেশের ক্রিকেট তারকা সাকিব আল হাসান ছিলেন ঢাকায় উবার ট্যাক্সি সেবার প্রথম যাত্রী। জেনে নিন কিভাবে উবার ব্যবহার করবেনঃ

  • অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোর থেকে উবার অ্যাপ ডাউনলোড করা যায়। চালক অথবা গ্রাহক- দুইভাবে এই অ‌্যাপ ব‌্যবহার করা যায়।
  • উবার চালক হতে হলে ইমেইল ও ফোন নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে হবে।
  • কোনো যাত্রী ট‌্যাক্সির জন‌্য কোনো উবার চালককে অ‌্যাপে রিকোয়েস্ট পাঠালে তিনি আসতে বাধ‌্য থাকবেন। রিকোয়েস্ট পাঠানোর সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর, চালকের নাম ও ফোন নম্বর পেয়ে যাবেন তিনি।
  • কোনো কারণে চালক যাত্রা বাতিল করতে চাইলে জরিমানা গুণতে হবে। ভাড়া হিসাব করা হবে যাত্রী ওঠার পর থেকে।
  • যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে মেটানো যাবে ভাড়া।

ক্যালিফোর্নিয়া-ভিত্তিক উবার কোম্পানির ভারত ও দক্ষিণ এশিয়া বিভাগের প্রেসিডেন্ট অমিত জৈন বলেছেন, উবারের লক্ষ্য হচ্ছে প্রযুক্তি ব্যবহার করে শহরগুলোতে চলাচল সুগম করা এবং যানজট ও বায়ুদূষণ কমানো।

ঢাকায় উবার এর টেলিকম পার্টনার গ্রামীণফোন। প্রতিষ্ঠানটির চীফ মার্কেটিং অফিসার ইয়াসির আজমান বলেন, “এই পার্টনারশিপের ফলে গ্রামীণফোন গ্রাহকরা সহজেই উবার এর সেবা গ্রহণ করতে পারবেন। আমাদের বিশ্বাস এই পার্টনারশিপ আমাদের গ্রাহকদের ডিজিটাল লাইফস্টাইলে একটি অন্যতম সংযোজন।”

এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে নিরাপদ, নির্ভরযোগ্য এবং সুলভ ভ্রমণের একটি চমৎকার উপায় উবার। সারা বিশ্বে এখন প্রতিদিন গড়ে ৫০ লাখেরও বেশিবার উবার ব্যবহৃত হচ্ছে। মোট ৭৪টি দেশের যে ৪৫০ শহরে উবারের সুবিধা রয়েছে সেখানে প্রতিনিয়তই সামগ্রিক যোগাযোগ ব্যবস্থা রূপান্তরে কাজ করে চলেছে।