ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ শুরু হচ্ছে ৬ ডিসেম্বর

SHARE
Digital World-2017 starts on 6th December

দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সব থেকে বড় আসর ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ আর মাত্র এক মাস পরেই প্রদর্শনী শুরু হবে। “রেডি ফর টুমোরো” এই প্রতিপাদ্যকে নিয়ে ৬ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ৪ দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ মেলা প্রদর্শনী শুরু হবে। ডিজিটাল আসরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ সম্মেলনের মাধ্যমে বিগত সাড়ে আট বছরে দেশের অগ্রগতি, অর্জন এবং আগামীর পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হবে। সম্মেলনে ২৯টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনী করা হবে। সরকারের ৪০টি মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান গেইম, সাইবার নিরাপত্তা, ইনোভেশন নিয়ে অংশ নেবে।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনে অংশ নেওয়ার আহবান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, প্রতিনিয়ত পরিবর্তনশীল তথ্যপ্রযুক্তির বৈশ্বিক বাজারে টিকে থাকতে হলে আমাদেরকে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক ইঞ্জিনিয়ারিং, সাইবার সিকিউরিটি, বিগ ডাটা এনালাইটিকসহ তথ্যপ্রযুক্তির চলমান ও ভবিষ্যৎ ধারায় নিজেদের প্রস্তুত করতে হবে। আর এসব বিষয়ের উপর সম্যক ধারণা পেতে হলে বিআইসিসিতে আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এ আসতে হবে।

এবারের মেলায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। প্রযুক্তিপ্রেমীদের জন্য প্রদর্শনীতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লিষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

মেলা চলাকালীন প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত সম্পূর্ণ বিনামূল্যে সবার প্রবেশাধীকার উম্মুক্ত থাকবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেইজ অথবা ফেসবুক ইভেন্ট অথবা ডিজিটাল ওয়ার্ল্ড এর অফিসিয়াল ওয়েবসইট www.digitalworld.org.bd  এর মাধ্যমে মেলায় প্রবেশের জন্য অগ্রমী রেজিস্ট্রেশন করার সুযোগ রয়েছে।