ডায়াবেটিস নিয়ন্ত্রণে স্মার্টফোন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে স্মার্টফোন

SHARE
Smartphone will control diabetes

ডায়াবেটিস নিয়ন্ত্রণে স্মার্টফোন ব্যবহার! কথাটা শুনতে অবাক লাগলেও প্রযুক্তির দুনিয়ার এখন অনেক অসম্ভবই সম্ভব হয়েছে। সাম্প্রতি চীনের একদল বিজ্ঞানীরা স্মার্টফোন ব্যবহার করে ডায়াবেটিস নিয়ন্ত্রণের পদ্ধতি আবিষ্কারের দাবি করেছেন। তবে মানুষ নয় ইঁদুরের ওপর জীববিদ্যা এবং প্রযুক্তি সংযোজনটি ব্যবহার করে তারা সফলতা পেয়েছেন। চীনা গবেষকরা এ পদ্ধতি আবিষ্কারকে চিকিৎসা বিজ্ঞানে একটি ‘নতুন যুগের’ সূচনা বলছেন

সাংহাইয়ের পূর্ব চীন নর্মাল ইউনিভার্সিটির গবেষকরা এই পদ্ধতির সফলতার দাবি করেন। ওয়াইমিং বিশ্ববিদ্যালয়ের আণবিক জীববিজ্ঞানের অধ্যাপক মার্ক গোমেলসিকে বলেন, গবেষণাটি ছিল ‘রোমাঞ্চকর উপলব্ধি’।

বিজ্ঞানীরা দেখেছেন, স্মার্টফোন প্রাণীটির ভেতরে জীবিত কোষের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করে এবং ইঁদুরের রক্তের শর্করার মাত্রা স্বাভাবিক রেখে ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। বিজ্ঞানীদের ভাষায়, ডায়াবেটিস নিয়ন্ত্রণে স্মার্টফোন পদ্ধতিটি প্রয়োগ করে তারা আশানুরূপ ফল পেয়েছেন।

প্রযুক্তিটিকে ওপটোজেনেটিক (optogenetics) বলা হয় এবং লাল বাতির নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্যের উদ্ঘাটিত হওয়ার সময় এ কোষগুলিতে  বাধা পায়। তারপরই কোষগুলিকে নিয়ন্ত্রণ করতে ওয়্যারলেস চালিত স্মার্টফোনের অ্যাপটি (অ্যাপ্লিকেশন) এলইডি লাইটটি কাজ করতে শুরু করে। তারা দেখেছেন, টাচ স্ক্রিনের এ টুপিটি ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে সক্ষম।

এ পদ্ধতি ইনস্যুলিনের মতো স্বাভাবিক সেলে কাজ করে জিনতাত্ত্বিকভাবে ওষুধ তৈরি করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করবে। কিন্তু এটা ভালো কাজ করে আলোতে।