ডাবের পানির উপকারিতা

ডাবের পানির উপকারিতা

SHARE
ডাবের পানির উপকারিতা

ডাবের পানি একটি প্রাকৃতিক পানীয়। কৃত্রিমতার কোনোরকম ছোঁয়া ছাড়াই সরাসরি স্রষ্টা প্রদত্ত ডাব থেকে আমরা পেয়ে থাকি সুমিষ্ট ঠাণ্ডা পানি। যা গরমে আরাম প্রদানে অত্যন্ত কার্যকরী পানীয়। বেশ কিছু কারণেই ডাবের পানি শরীরে জন্য উপকারী। তার মধ্যে অন্যতম কিছু গুণাবলী আপনাদের সামনে তুলে ধরা হলো।

১) কঠোর অনুশীলন কিংবা পরিশ্রমের কারণে শরীর থেকে খনিজ-সমৃদ্ধ তরল বেরিয়ে যায়৷ সেটা পূরণে আমরা অনেকেই এনার্জি ড্রিংক পান করে থাকি৷ কিন্তু তা না করে এক গ্লাস নারকেল পানি খাওয়া বেশি ভালো৷ কারণ এতে বাজারে পাওয়া যাওয়া এনার্জি ড্রিংকের চেয়ে বেশি পটাশিয়াম ও চিনি রয়েছে৷

২) ডাবের পানি গ্যাসের প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। নিয়মিত ডাবের পানি করলে গ্যাসজনিত পেটের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৩) ডাবের পানিতে পটশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকে যা হৃদপিণ্ডের কার্যক্রম স্বাভাবিক রাখতে সহায়তা করে। এ কারণে হঠাৎ করে শ্বাস- প্রশ্বাসের হার বেড়ে গেলে এক গ্লাস ডাবের পানি খেয়ে নিতে পারেন।

৪) ত্বকের জন্য খুবই উপকারী ডাবের পানি। সচেতনরা নিয়মিত ডাবের পানি পানের মাধ্যমে নিজের ত্বকের নানান সমস্যা থেকে বাঁচাতে পারেন। ডাবের পানির অন্য আরেকটি গুণ হলো চুলের বৃদ্ধি ও খুশকি দূর করা। ডাবের পানি চুলের পুষ্টি যোগানোর পাশাপাশি খুশকি দূর করতেও সহায়তা করে।

৫) ডাবের পানিতে আছে শরীরের জন্য উপকারী পাঁচটি রাসায়নিক উপাদান – ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম ও সোডিয়াম। এই মিনারেল সমূহ কিডনির বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধে সহায়তা করে এবং ডাবের পানি ইউরিনের কোনো সমস্যা দূর করে।